কিচেন থেকে ওয়াল, সর্বত্রই এখন শুধুই ডালগোনা কফি! লক ডাউনে ট্রেন্ডে মজেছে সোশ্যাল মিডিয়া

ক্যাপুচিনো বা লাট্যে-এর ক্ষেত্রেও দুধটা বেশ কিছুক্ষণ স্টিম করে ফোলানো হয়। তবে ডালগোনার ক্ষেত্রে ফোলা, ক্রিমি ভাবটা আসে কফি, জল ও চিনির মিশ্রণ থেকেই। 

Updated By: Apr 8, 2020, 03:37 PM IST
কিচেন থেকে ওয়াল, সর্বত্রই এখন শুধুই ডালগোনা কফি! লক ডাউনে ট্রেন্ডে মজেছে সোশ্যাল মিডিয়া

নিজস্ব প্রতিবেদন : সোশ্যাল মিডিয়া জুড়ে এখন ট্রেন্ডিং ডালগোনা কফি। গত কয়েকদিন ধরেই ফেসবুক, টুইটার, ইনস্টাগ্রাম ছেয়ে গিয়েছে সাদা-বাদামি লেয়ারের কফির ছবিতে। একে লকডাউন, তার উপরে সহজ রেসিপি, তাই অনেকেই বাড়িতে বানিয়ে নিচ্ছেন এই কফি। আর শুধু বানাচ্ছেনই না, পোস্টও করেছেন সঙ্গে সঙ্গেই। কোয়ারেন্টাইন চ্যালেঞ্জে তাই নতুন সংযোজন ডালগোনা কফি।

A cup of homemade dalgona coffee.

তবে ডালগোনা কফির ছবির পোস্টের সঙ্গে একটা ক্যাপশন বেশ কমন, "হাত ব্যাথা হয়ে গেল বানাতে গিয়ে।" আর তা হবে নাই বা কেন, ডালগোনার উপরের হালকা বাদামি কফির ফোম বানাতে বেশ কিছুক্ষণ ধরে কফি গুঁড়ো, উষ্ণ জল ও চিনি ফেটিয়ে নিতে হয়। যত বেশি সময় ধরে ফেটানো হবে, ততই ক্রিমি হবে ডালগোনা কফির উপরের অংশ। টানো হয়ে গেলে ঠান্ডা বা গরম দুধের উপর ক্রিমি কফি মিক্সচারটা দিয়ে দিলেই তৈরি ডালগোনা কফি। 

@imhannahcho

yes i hand whisked this whipped coffee for like 20 mins bc my mommy wanted to try it  she loved it!! (달고나 커피) ##korean ##fyp ##aesthetic

♬ Put your head on my shoulder cover by karlo - karlogutierrez

কোথা থেকে এল ডালগোনা কফি?

দক্ষিণ কোরিয়ায় বেশ জনপ্রিয় ডালগোনা কফি। ইনস্টাগ্রাম, টিকটক, ফেসবুকে সেই ছবি ও ভিডিয়ো ভাইরাল হয়। আর সময় কাটাতে তাই ডালগোনা বানানোর ট্রেন্ডেই মজেন নেটিজেনরা। অবশ্য করোনাভাইরাস কোয়ারেন্টাইনে মিনিট ২০ সময় কাটানোর জন্য এটি মন্দ নয়।

এতক্ষণ ধরে ফেটিয়ে কষ্ট করে বানানোর পর খেতে কি আদৌ ভাল হয়?

এক কথায় বলা যায়, ট্রাই করে দেখতে পারেন। সাধারণ এসপ্রেসো মেশিনের কফিতে দুধটাকে স্টিম করে ক্রিমি করা হয়। আর সিসিডি বা স্টারবাক্স-এর ক্যাপুচিনো বা লাট্যে-এর ক্ষেত্রেও দুধটা বেশ কিছুক্ষণ স্টিম করে ফোলানো হয়। তবে ডালগোনার ক্ষেত্রে ফোলা, ক্রিমি ভাবটা আসে কফি, জল ও চিনির মিশ্রণ থেকেই। উষ্ণ জলে প্রায় ২০ মিনিট ধরে ফেটানোর ফলে কফির মিশ্রণে অনেক পরিমাণে এয়ারেশন হয়। ফলে গন্ধ, ফ্লেভার বৃদ্ধি পায়। সেই সঙ্গে আসে একটা সুন্দর ক্রিমি, হালকা টেক্সচার। দুধের উপর যা অসাধারণ লাগে। দুধ সহ্য না হলে বা বাড়িতে না থাকলে অল্প স্ট্রং ব্ল্যাক কফির উপরেও এই ক্রিমি মিক্সচার দেওয়া যেতে পারে। 

আরও পড়ুন: লকডাউনের রাস্তায় গণ্ডার, তেড়ে এল পথচারির দিকে! ধরা পড়ল ক্যামেরায়

.