সোনা কেনার সময় যে জিনিসগুলো অবশ্যই দেখে নেবেন

ধনতেরাসে সোনা কিনলে ঘরে ঐশ্বর্য বৃদ্ধি হয়। এমনই বিশ্বাস করেন বহু মানুষ। আর তাই এই দিনে খুব অল্প হলেও ঘরে সোনা নিয়ে আসেন তাঁরা। তবে শুধু সোনাই নয়, এই দিনে নতুন বাসনপত্রও কেনা হয়। ধনতেরাশে সোনা কিনলে যেমন ঘরের শ্রী বৃদ্ধি হয়, তেমনই সোনা কেনার এই হুজুদকেই কাজে লাগায় কিছু অসত্‌ লোক। আসল সোনার পরিবর্তে নকল সোনা কিনে বহু মানুষকে ঠকতে হয়। তাই এবার থেকে সোনা কেনার আগে এই জিনিসগুলো দেখে নেবেন। তাহলে আর ঠকতে হবে না।

Updated By: Oct 28, 2016, 11:37 AM IST
সোনা কেনার সময় যে জিনিসগুলো অবশ্যই দেখে নেবেন

ওয়েব ডেস্ক: ধনতেরাসে সোনা কিনলে ঘরে ঐশ্বর্য বৃদ্ধি হয়। এমনই বিশ্বাস করেন বহু মানুষ। আর তাই এই দিনে খুব অল্প হলেও ঘরে সোনা নিয়ে আসেন তাঁরা। তবে শুধু সোনাই নয়, এই দিনে নতুন বাসনপত্রও কেনা হয়। ধনতেরাশে সোনা কিনলে যেমন ঘরের শ্রী বৃদ্ধি হয়, তেমনই সোনা কেনার এই হুজুদকেই কাজে লাগায় কিছু অসত্‌ লোক। আসল সোনার পরিবর্তে নকল সোনা কিনে বহু মানুষকে ঠকতে হয়। তাই এবার থেকে সোনা কেনার আগে এই জিনিসগুলো দেখে নেবেন। তাহলে আর ঠকতে হবে না।

১) ব্যুরো অফ ইন্ডিয়ান স্ট্যানডার্ড বা BIS হলমার্ক আছে কিনা দেখে তবেই সোনার দোকানে যাবেন। এই হলমার্ক নিশ্চিত করে যে সেই দোকানের সোনা একদম আসল।

আরও পড়ুন সকলের চোখের সামনেই রমরমিয়ে বিক্রি হচ্ছে নিষিদ্ধ শব্দ বাজি!

২) সোনার রং কখনওই ঘাম কিংবা অন্যান্য কসমেটিক গয়নার সংস্পর্শে এলে পরিবর্তিত হয় না।

৩) সবসময় মনে রাখবেন, আসল সোনা মসৃন হয়। ১৮ ক্যারেটের সোনার তুলনায় ২২ ক্যারেট সোনা অনেক বেশি মসৃন হয়।

৪) যদি আপনার সোনার গয়নাটি জলে ভাসে, তাহলে বুঝবেন ওটি নকল।

আরও পড়ুন চিটফান্ড কোম্পানির আমানতকারীরা টাকা ফেরত পাবেন কিনা তার ভাগ্য নির্ধারণ সম্ভবত আজ

৫) আসল সোনার গয়নায় কখনওই মরচে পড়ে না।

৬) কোনও সোনার গয়না ত্বকের ক্ষতি করে না। যদি কোনও সোনার গয়না পরে আপনার চর্মরোগ হয়, তাহলে বুঝবেন গয়নাটি আসল সোনার তৈরি নয়।

.