Radhastami 2022: রাধাষ্টমী কাদের পালন করা উচিত জানেন? জেনে নিন দিন-তিথি...

Radhastami 2022: সারা ভারতে বৈষ্ণব-ভাবাপন্ন অঞ্চলগুলিতে বৃন্দাবনেশ্বরী রাধার জন্মদিন বিশেষ ভাবে পালন করা হয়। শ্রীকৃষ্ণের লীলাসহচরী, শ্রীকৃষ্ণের গোপিনীদের মধ্যে শ্রেষ্ঠ রাধা।

Updated By: Sep 3, 2022, 12:41 PM IST
Radhastami 2022: রাধাষ্টমী কাদের পালন করা উচিত জানেন? জেনে নিন দিন-তিথি...

জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: রাধা হলেন কৃষ্ণের হ্লাদিনী শক্তি। রাধা কৃষ্ণের অঙ্গাঙ্গী। রাধাকে বাদ দিয়ে কৃষ্ণের অস্তিত্ব অসম্পূর্ণ। বলা হয়, যিনি জন্মাষ্টমী পালন করেন তাঁকে রাধাষ্টমী করতেই হয়। কেন আজ রাধাষ্টমী? আসলে এদিন রাধার জন্মদিন। ভাদ্রমাসের শুক্লপক্ষের অষ্টমতম দিনে রাধার জন্ম। তাই দিনটি যথাযথ শ্রদ্ধা ও আন্তরিকতার সঙ্গে পালন করা হয়।  বৃষভাণুনন্দিনী রাধাকে লক্ষ্মীর অবতার ধরা হয়। কৃষ্ণপ্রিয়া রাধার জন্মস্থান বর্ষানা। সেখানে দিনটি বিশেষ ভাবে উদযাপন করা হয়। এছাড়াও সারা ভারতে, বিশেষত বৈষ্ণব-ভাবাপন্ন অঞ্চলগুলিতে বৃন্দাবনেশ্বরী রাধার জন্মদিন বিশেষ ভাবে পালন করা হয়। শ্রীকৃষ্ণের লীলাসহচরী, শ্রীকৃষ্ণের গোপিনীদের মধ্যে শ্রেষ্ঠ রাধা।  তাই রাধাকে আলাদা দৃষ্টিতে দেখা হয়। যদিও এক অংশের তাত্ত্বিক রাধার অস্তিত্বে সন্দিহান। তবুও তর্ক বাদ দিয়ে রাধার স্থান অতি বিশিষ্ট। 

আরও পড়ুন: Mahalakshmi Vrat: শুরু হচ্ছে মহালক্ষ্মী ব্রতের উদযাপন, জেনে নিন দিন-তিথি...

রাধাষ্টমীর তিথি:

আগামী কাল ৪ সেপ্টেম্বর রাধাষ্টমীর ব্রত উদযাপন। তবে অষ্টমী তিথি শুরু হচ্ছে আজই, শনিবার ৩ সেপ্টেম্বর দুপুর ১২টা ২৮ থেকে। অষ্টমী তিথি শেষ হচ্ছে আগামী কাল ৪ সেপ্টেম্বর রবিবার সকাল ১০টা ৩৯ মিনিটে।

প্রসঙ্গত, দেশজুড়ে চলছে মহালক্ষ্মীর ব্রতও। বিষ্ণুপুরাণ ও নারদপুরাণে এই ব্রতের উল্লেখ আছে। এই পুজোয় অষ্টলক্ষ্মীর কৃপালাভই আসল কথা। এই পুজোয় ও ব্রতে সেই অষ্ট লক্ষ্মীর আরাধনাই করা হয়। সব মিলিয়ে মহালক্ষ্মীব্রত ষোলো দিনের পর্ব। অষ্টমী তিথি পড়ছে ৩ সেপ্টেম্বর দুপুর ১২টা ২৮ মিনিটে, তিথি শেষ হচ্ছে ৪ সেপ্টেম্বর সকাল ১০টা ৪০ মিনিটে। তবে মহালক্ষ্মী ব্রত আদতে শেষ হচ্ছে ১৭ সেপ্টেম্বরে। 

যেদিন থেকে এই ব্রত পড়ছে সেদিন সকাল থেকে প্রতিদিন টানা লক্ষ্মীর প্রার্থনা করতে হবে। এই ষোলোদিন নিরামিষ খাওয়াই বিধি। এই সময় পর্বে লক্ষ্মীর আটটি রূপেরই আরাধনা করা হয়। নারকেল, আম্রপল্লব-সহ জলপূর্ণ ঘটস্থাপন করার বিধি আছে এ পুজোয়। ঘটে সিঁদুর, চন্দন হলুদ কুঙ্কুম দিতে হয়। নতুন কাপড়ও দিতে হয় এক টুকরো। লক্ষ্মীপুজোর এই সময়ে ষোলোটা গিঁট বাঁধা একটি তাগা হাতে পরতে হয়। পুজোর পরে ষোলোটি দূর্বার একটি আঁটি বেঁধে এটা জলে ডুবিয়ে নিয়ে শরীরে জলছড়া দিন। পুজোর পরে ব্রতকথা পাঠ করার রীতি আছে। 

অর্থাৎ, এই মুহূর্তে দেশে দুই ব্রতের আবহ-- রাধাষ্টমী ও মহালক্ষ্মী ব্রত। ভারতের ধর্মপ্রাণ মানুষজন এই দুই ব্রত নিষ্ঠা সহকারে পালনের আয়োজন করছে।  

.