আপনি কি প্রায়ই দুঃস্বপ্ন দেখেন? জানেন কেন এমন হয়?

আপনি কি প্রায়ই দুঃস্বপ্ন দেখেন? সমুদ্রের অতলে তলিয়ে যাচ্ছেন বা উঁচু পাহাড় থেকে পড়ে যাচ্ছেন? ভয়ে হঠাত্‍ ঘুম ভেঙে যায়? কেন এমন হয়? স্বপ্ন বিশেষজ্ঞরা বলছেন, অবচেতন মনে বাস্তবের প্রতিফলন পড়ে স্বপ্নেরা জাল বোনে।

Updated By: Nov 21, 2016, 08:42 PM IST
আপনি কি প্রায়ই দুঃস্বপ্ন দেখেন? জানেন কেন এমন হয়?

ওয়েব ডেস্ক: আপনি কি প্রায়ই দুঃস্বপ্ন দেখেন? সমুদ্রের অতলে তলিয়ে যাচ্ছেন বা উঁচু পাহাড় থেকে পড়ে যাচ্ছেন? ভয়ে হঠাত্‍ ঘুম ভেঙে যায়? কেন এমন হয়? স্বপ্ন বিশেষজ্ঞরা বলছেন, অবচেতন মনে বাস্তবের প্রতিফলন পড়ে স্বপ্নেরা জাল বোনে।

বাংলা সিনেমার সুপারস্টার অরিন্দম মুখার্জি। ট্রেনে যেতে যেতে জার্নালিস্ট অদিতি সেনগুপ্তকে সাক্ষাত্কার দিতে দিতে বেরিয়ে আসতে থাকে অরিন্দমের ভিতরের মানুষটা। নায়কের জীবনের জার্নি ধরা পড়ে সাতটি ফ্ল্যাশব্যাক এবং দুটি স্বপ্নে।

আরও পড়ুন নয়া নোটে নাকি চিপ? গুজব নাকি সত্যি জেনে নিন

লেবানন যুদ্ধের পটভূমি। সেই যুদ্ধের ভয়ঙ্কর অভিজ্ঞতা। অরি ফোলম্যানকে সেই গল্প শোনান তাঁর বন্ধু। ফোলম্যান কিছুই মনে করতে পারে না। তারপর রাতের অন্ধকারে সাবরা এবং সাটালিয়ার ধ্বংসলীলার ছবিটা একটু একটু করে ভেসে ওঠে তার মনে। টিনএজ সৈনিকের অনুভূতিগুলো এসো জড়ো হয় তার অবচেতন মনে।

লুকাসের সঙ্গে বিছানায় শুয়ে অ্যানাবেলের ভয়ঙ্কর স্বপ্নে ভিড় করে আসে এক ভয়ঙ্কর দৈত্য মামা। লুকাসকে আক্রমণ করে মামা। কোমায় চলে যায় লুকাস। একা হয়ে যায় অ্যানাবেল।

আরও পড়ুন জানেন ঠিক কবে শেষ হয়ে যাবে রিলায়েন্স জিও-র ওয়েলকাম অফার?

কখনও স্বপ্ন। কখনও দুঃস্বপ্ন। বাস্তবের অলিগলি থেকে উঠে আসা ঘটনাপ্রবাহ এভাবেই অবচেতন মনে জাঁকিয়ে বসে। ঘুমের মধ্যেও জেগে থাকে বাস্তবের ধারাবাহিকতা। আবেগ, তথ্য, তত্ত্বের প্রকাশ ঘটে। জেগে থাকলেও যেমন, ঘুমিয়ে থাকলেও তেমন। রিঅ্যাক্ট করে শরীর। এভাবেই কখনও ঘুমের মধ্যেই তলিয়ে যেতে থাকি গভীর সমুদ্রে, কখনও বা পাহাড় থেকে আছড়ে পড়ি মাটিতে। ঠিক তখনই ভেঙে যায় ঘুম। ভোরের স্বপ্ন সত্যি হবে না তো? তোলপাড় মনে আধো ঘুম, আধো জাগরণে টুঁটি টিপে ধরে দুঃস্বপ্ন।