Health Issues: মাথা মুড়ি দিয়ে শুতে ভাল্লাগে? কী বিপদ যে কিনছেন...

অনেকেই আমরা মাথা অবধি চাদর চাপা দিয়ে ঘুমাই। কিন্তু এই অভ্যাসই করছে আপনার ক্ষতি। যেকোনও ক্ষতি নয় অজান্তেই হচ্ছে মাথার ক্ষতি। তাই জেনে নিন মাথা ঢেকে ঘুমানো উচিত নয় কেন।

Updated By: Apr 4, 2024, 06:33 PM IST
Health Issues: মাথা মুড়ি দিয়ে শুতে ভাল্লাগে? কী বিপদ যে কিনছেন...

জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: হালকা বৃষ্টি হলেই বা হালকা ঠান্ডাতে আমাদের অনেকেরই অভ্যাস আছে গায়ে চাদর দিয়ে ঘুমানোর। আবার অনেকেই আমরা মাথা অবধি চাদর চাপা দিয়ে ঘুমাই। কিন্তু এই অভ্যাসই করছে আপনার ক্ষতি। যেকোনও ক্ষতি নয় অজান্তেই হচ্ছে মাথার ক্ষতি। তাই জেনে নিন মাথা ঢেকে ঘুমানো উচিত নয় কেন।

আরও পড়ুন: Save Electricity Bill: সকাল-বিকেল চলছে AC, এই ট্রিকে কমান ইলেকট্রিক বিল...
আমরা প্রশ্বাসের মাধ্যমে কার্বন ডাই অক্সাইড ছাড়ি আর সেই গ্যাসই রাতে জমে চাদরের ভিতরে। তাছাড়াও বাতাসের অক্সিজেনের সঙ্গে তা মিশে তৈরি করে এক ক্ষতিকারক গ্যাস। এই গ্যাসের মিশ্রণ নিঃশ্বাসে গ্রহণ করলে মস্তিষ্কে অক্সিজেনের ঘাটতি দেখা দেয়। আর তা থেকেই হয় নানান রোগের সূচনা।
মার্কিন যুক্তরাষ্ট্রের হার্ভার্ড মেডিকেল স্কুল এবং ন্যাশনাল ইন্সটিটিউট অফ নিউরোলজিক্যাল ডিজঅর্ডার্স অ্যান্ড স্ট্রোক-এর গবেষণা প্রতিবেদনে এই তথ্য উঠে এসেছে। যদিও আপনার শরীরের সবথেকে বেশি ক্ষতি করে অপর্যাপ্ত ঘুম। সাত ঘণ্টার কম ঘুমানো উচিত নয়। কারণ ওই সময়ের মধ্যে মস্তিষ্ক বিষাক্ত পদার্থ পরিষ্কার করে এবং নতুন কোষ তৈরি করে। তাই সেই সময়ে মস্তিষ্কে বিশুদ্ধ গ্যাস যাওয়াটা খুব দরকার।

আরও পড়ুন: Ajker Rashifal | Horoscope Today: মেষের জীবনে চ্যালেঞ্জ, বৃষর কপালে প্রেম; কেমন কাটবে আপনার দিন?
ভালো ঘুমের জন্য বেশ কিছু জিনিস দরকার। যার মধ্যে একটি দরকারি জিনিস হলো সঠিক খাওয়াদাওয়া এবং ভালো পরিবেশ। বিছানা, পোশাক, ঘরের তাপমাত্রা সব কিছু যেন আরামদায়ক হয় নিশ্চিত করতে হবে। রাতে শোওয়ার আগে হাল্কা খাবার খান। তবেই হবে সমস্ত সমস্যার সমাধান।

(দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির টাটকা খবর, আপডেট এবং ভিডিয়ো পেতে ডাউনলোড-লাইক-ফলো-সাবস্ক্রাইব করুন আমাদের AppFacebookWhatsapp ChannelX (Twitter)YoutubeInstagram পেজ-চ্যানেল)

.