রোসেটার অভিযান আপডেট LIVE

রোসেটার অভিযান আপডেট LIVE

Updated By: Nov 12, 2014, 09:10 PM IST

LIVE UPDATE::

ওয়েব ডেস্ক: আর ঘন্টার অপেক্ষা নয়। কয়েক মিনিটের মধ্যে ইউরোপিয়ান স্পেস এজেন্সির রোসেটা মহাকাশযান নামতে চলেছে ধূমকেতু ৬৭পি /চুরিউমোভ -গেরাশিমেঙ্কো -র ওপরে৷ ৬৭পি/চুরিউমোভ -গেরাশিমেঙ্কো মঙ্গল ও বৃহস্পতির মধ্য প্রদক্ষিণ করছে।

এই প্রথম কোনও মহাকাশযান ধুমকেতুর ওপরে অবতরণ করে গবেষণা চালাবে। ১০ বছরে রোসেটার লম্বা সফর প্রায় ৪ বিলিয়ন মাইল অতিক্রম করে ধুমকেতুর কাছে আসতে চলেছে। আজ সেই দিন। আমরা সাক্ষী থাকতে চলেছি রোসেটার অভিযানের শেষ লগ্নে।

২০০৪ সালের মার্চ মাসে এরিয়েন রকেটে চেপে যাত্রা শুরু করে রোসেটা। দীর্ঘ ১০ বছর ধরে সৌরমণ্ডলের ভিতর দিয়ে যাত্রা শেষে ৬৭পি ধূমকেতুর পাশে পৌঁছয় ওই মহাকাশ যান। এই ধূমকেতুর কাছে পৌঁছতে গিয়ে রোসেটাকে নানা বাধা পেরিয়ে অতিক্রম করতে হয়েছে প্রায় ৬০০ কোটি কিলোমিটার পথ।

দূরত্বের কারণে পৃথিবী থেকে কোনও সংকেত পাঠালে তা ২২ মিনিট পরে রোসেটায় পৌঁছচ্ছে বলে জানিয়েছেন বিজ্ঞানীরা। সেই সঙ্গে তাঁরা জানিয়েছেন, ফিলায়ে ল্যান্ডার নামানোর পরে চালানো হবে নানা পরীক্ষা। ধূমকেতুর উপরে গর্ত করে পরীক্ষা চালানোরও পরিকল্পনা রয়েছে ইউরোপিয়ান স্পেস এজেন্সি-র। এর ফলে ধূমকেতু সম্পর্কে আরও তথ্য জানা যাবে বলে বিজ্ঞানীদের ধারণা। এই ধরনের তথ্য শুধু ধূমকেতু নয়, জন্মকালে সৌরমণ্ডলের অবস্থা কেমন ছিল সে বিষয়ে জানতেও সাহায্য করবে।

রোসেটাকে নিয়ে জানা অজানা-

ওজন প্রায় তিন হাজার কেজি
ওজনের অর্ধেকই জ্বালানিতে ভরা
২ মার্চ ২০০৪-এ যাত্রা শুরু করে

 

 

.