বন্ধ হতে পারে Pension, জেনে নিন কী করবেন

৮০ বছর বা তার বেশি বয়সের পেনশনভোগীদের ১ অক্টোবর থেকে বার্ষিক জীবন শংসাপত্র (Annual Life Certificate) জমা দেওয়ার অনুমতি দেওয়া হয়েছে।

Updated By: Oct 18, 2021, 06:11 PM IST
বন্ধ হতে পারে Pension, জেনে নিন কী করবেন
প্রতীকী ছবি

নিজস্ব প্রতিবেদন: প্রতিটি কেন্দ্রীয় সরকার পেনশনারকে তাদের পেনশন পাওয়া অব্যাহত রাখার জন্য নভেম্বর মাসে বার্ষিক জীবন শংসাপত্র (Annual Life Certificate) জমা দিতে হবে। পেনশনভোগীরা বিভিন্ন পদ্ধতিতে বার্ষিক জীবন সার্টিফিকেট (Annual Life Certificate) জমা দিতে পারেন। পেনশনভোগীর সুবিধা অনুযায়ী বার্ষিক জীবন সার্টিফিকেট (Annual Life Certificate) ম্যানুয়ালি বা ডিজিটালভাবে জমা দেওয়া যেতে পারে। পেনশন এবং পেনশনার কল্যাণ বিভাগের (Department of Pension & Pensioners’ Welfare) একটি স্মারকলিপিতে এই কথা জানানো হয়েছে। উল্লেখযোগ্যভাবে, ৮০ বছর বা তার বেশি বয়সের পেনশনভোগীদের ১ অক্টোবর থেকে বার্ষিক জীবন শংসাপত্র (Annual Life Certificate) জমা দেওয়ার অনুমতি দেওয়া হয়েছে।

পেনশন বিতরণকারী ব্যাংকগুলি (PDA) দ্বারা লাইফ সার্টিফিকেট (Annual Life Certificate) রেকর্ড করা যেতে পারে, যদি পেনশনভোগী নিজে PDA-র সামনে উপস্থিত হন। যদিও, পেনশনভোগীর ব্যক্তিগত উপস্থিতির প্রয়োজন হবে না, যদি পেনশনভোগী কোন মনোনীত কর্মকর্তার স্বাক্ষরিত জীবন সার্টিফিকেট (Annual Life Certificate) ফর্ম জমা দেন। জীবন প্রমান পোর্টালের (Jeevan Pramaan Portal) মাধ্যমে পেনশনভোগীরা অনলাইনে জীবন শংসাপত্র (Annual Life Certificate) জমা দিতে পারেন। 

আরও পড়ুন: PF সদস্যের মনোনীত ব্যক্তি পাবেন ৭ লক্ষ টাকা পর্যন্ত সুবিধা, জানুন কীভাবে 

ডাক বিভাগের (Department of Posts) ইন্ডিয়া পোস্ট পেমেন্টস ব্যাংক (IPPB), "পোস্টম্যানের মাধ্যমে ডিজিটাল লাইফ সার্টিফিকেট (Annual Life Certificate) জমা দেওয়ার জন্য ডোরস্টেপ পরিষেবা" চালু করেছে। পেনশন ও পেনশনারদের কল্যাণ বিভাগ ১২টি পাবলিক সেক্টর ব্যাঙ্কের (PSB) সমন্বয়ে একটি জোট গঠন করেছে যা ১০০টি প্রধান শহরে গ্রাহকদের "ডোরস্টেপ ব্যাংকিং" পরিষেবা প্রদান করে। PSB জোট ডোরস্টেপ ব্যাংকিংয়ের ছত্রছায়ায় জীবন শংসাপত্র সংগ্রহের জন্য পরিষেবা চালু করেছে। পেনশন ও পেনশনার্স কল্যাণ বিভাগ (Department of Pension & Pensioners’ Welfare) হল কেন্দ্রীয় সরকারী অসামরিক কর্মচারীদের পেনশন এবং অবসর সুবিধা সংক্রান্ত নীতি প্রণয়নের নোডাল বিভাগ।

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App)