করোনা রুখতে যথেষ্ট কার্যকর রেশম কাপড়ের মাস্ক! দাবি মার্কিন গবেষকদের

গবেষকদের দাবি, করোনা সংক্রমণ থেকে বাঁচতে সিল্কের মাস্ক অত্যন্ত কার্যকর অথচ N95 মাস্কের চেয়ে অনেক সহজলভ্য বিকল্প হতে পারে।

Edited By: সুদীপ দে | Updated By: Sep 26, 2020, 05:22 PM IST
করোনা রুখতে যথেষ্ট কার্যকর রেশম কাপড়ের মাস্ক! দাবি মার্কিন গবেষকদের
—প্রতীকী চিত্র।

নিজস্ব প্রতিবেদন: করোনা সংক্রমণ ঠেকাতে মাস্ক আর স্যানিটাইজার ব্যবহারের পরাপর্শ দিয়েছেন বিশেষজ্ঞরা। শুধু তাই নয়, রাস্তা-ঘাট, বাজার-হাটের ক্ষেত্রেও অন্তত ২ মিটারের দূরত্ব বজায় রাখার পরামর্শ দেওয়া হয়েছে বিশ্ব স্বাস্থ্য সংস্থার পক্ষ থেকে। করোনা আবহে সুস্থ ও নিরাপদ থাকতে তাঁদের সবচেয়ে বেশি প্রয়োজন মাস্কের।

কিন্তু কোন মাস্ক করোনা সংক্রমণ রোখার ক্ষেত্রে সবচেয়ে বেশি কার্যকর? কিছুদিন আগে সংবাদ সংস্থা রয়টার্স-কে দেওয়া সাক্ষাৎকারে WHO-এর মহামারী বিশেষজ্ঞ মারিয়া ভ্যান কেরখোভ জানান, যে ক্ষেত্রে নিয়ম মেনে সামাজিক দূরত্ব বজায় রাখা সম্ভব নয়, সে ক্ষেত্রে সাধারণ কাপড়ের মাস্কে করোনার সংক্রমণ রোখা যাবে না। এই পরিস্থিতিতে লাফিয়ে লাফিয়ে বেড়েছে N95 মাস্কের চাহিদা। কারণ, এটি ৯৫ শতাংশ ধূলিকণা ও জীবানুকে নাকে-মুখে ঢোকার হাত থেকে রক্ষা করতে সক্ষম। N95 মাস্কের চাহিদা যেমন বেড়েছে, তেমনই দামও বেড়েছে পাল্লা দিয়ে। বিগত চার মাসে প্রায় ২৫০ শতাংশ দাম বেড়েছে N95 মাস্কের।

তবে এই পরিস্থিতিতে ভরসা জোগালেন মার্কিন যুক্তরাষ্ট্রের সিনসিনাটি বিশ্ববিদ্যালয়ের (University of Cincinnati) গবেষকরা। তাঁদের দাবি, সিল্ক বা রেশম কাপড়ে জীবানু প্রতিরোধের ক্ষমতা সাধারণ কাপড়ের তুলনায় অনেক বেশি। তাই সিল্ক বা রেশম কাপড় দিয়ে তৈরি মাস্কে জীবানু প্রতিরোধের ক্ষমতাও আর পাঁচটা সাধারণ কাপড়ের মাস্কের তুলনায় অনেক বেশি।

সিনসিনাটি বিশ্ববিদ্যালয়ের (University of Cincinnati) বায়োলজি বিভাগের সহকারি অধ্যাপক প্যাট্রিক গুয়েরা (Patrick Guerra) জানান, সিল্ক বা রেশম কাপড়ে প্রচুর পরিমাণে অ্যান্টিব্যাক্টিরিয়াল, অ্যান্টিমাইক্রোবায়াল এবং অ্যান্টিভাইরাল উপাদান মজুদ রয়েছে। কারণ, রেশম উৎপন্নকারী বিশেষ শুঁয়োপোকা তুঁত (Mulberry) গাছের পাতা খেতে ভালবাসে। তুঁতে প্রচুর পরিমাণে তামা থাকে। ফলে স্বাভাবিক ভাবেই রেশমের গুটি বা রেশম কাপড়ের রোগ প্রতিরোধ ক্ষমতা বেশি থাকে।

আরও পড়ুন: মিষ্টি বিক্রির সময় এবার তার ‘এক্সপায়ারি ডেট’ জানাতে হবে ক্রেতাকে! নয়া নির্দেশ FSSAI-এর

গবেষকদের দাবি, একমাত্র সিল্কের মধ্যেই এমন উপাদান রয়েছে যা N95 মাস্কের মতোই ক্ষতিকারক ভাইরাস কণাকে প্রতিহত করতে সক্ষম। সিল্কের মাস্ক খুবই আরামদায়ক আর এতে নিশ্বাস নেওয়ার ক্ষেত্রেও কোনও সমস্যা হয় না। ফলে করোনা সংক্রমণ থেকে বাঁচতে সিল্কের মাস্ক N95 মাস্কের মতোই কার্যকর অথচ N95 মাস্কের চেয়ে অনেক সহজলভ্য বিকল্প হতে পারে।