মিষ্টি বিক্রির সময় এবার তার ‘এক্সপায়ারি ডেট’ জানাতে হবে ক্রেতাকে! নয়া নির্দেশ FSSAI-এর

১ অক্টোবর থেকেই এই নয়া নিয়ম কার্যকর হতে চলেছে।

Edited By: সুদীপ দে | Updated By: Sep 26, 2020, 03:09 PM IST
মিষ্টি বিক্রির সময় এবার তার ‘এক্সপায়ারি ডেট’ জানাতে হবে ক্রেতাকে! নয়া নির্দেশ FSSAI-এর
—প্রতীকী চিত্র।

নিজস্ব প্রতিবেদন: ওষুধ-পত্র, দুধের প্যাকেট বা অন্যান্য প্যাকেটজাত পন্য কেনার সময় তার ‘এক্সপায়ারি ডেট’ বা ‘বেস্ট বিফোর’ দেখে নেওয়াটা আমাদের অনেকেরই অভ্যাস হয়ে গিয়েছে। এ বিষয়ে নতুন করে কিছু জানানোর প্রয়োজন নেই। তবে এ বার একই নিয়ম কার্যকর হতে চলেছে দোকান থেকে পছন্দের মিষ্টি কেনার ক্ষেত্রেও। কারণ, FSSAI-এর নয়া নির্দেশ অনুযায়ী, মিষ্টি বিক্রির ক্ষেত্রেও এ বার তার ‘এক্সপায়ারি ডেট’ বা ‘বেস্ট বিফোর’ উল্লেখ করতে হবে বিক্রেতাকে। ১ অক্টোবর থেকেই এই নয়া নিয়ম কার্যকর হতে চলেছে।

ইতিমধ্যেই দেশের সমস্ত রাজ্য এবং কেন্দ্রশাসিত অঞ্চলগুলিকে চিঠি পাঠিয়ে এ বিষয়ে জানিয়ে দিয়েছেন ফুড সেফটি কমিশনার। ফুড সেফটি কমিশনারের ওই চিঠিতে উল্লেখ করা হয়েছে, প্যাকেটজাত নয় এমন মিষ্টির ক্ষেত্রে তার ট্রে-তেই লিখে রাখতে হবে সেটির ‘বেস্ট বিফোর’ তারিখ আর প্যাকেটজাত মিষ্টির ক্ষেত্রে লিখতে হবে সেটির ‘এক্সপায়ারি ডেট’। উপাদানের উপর নির্ভর করে প্রতিটি মিষ্টির ‘এক্সপায়ারি ডেট’ বা ‘বেস্ট বিফোর’ উল্লেখ করতে হবে বিক্রেতাকে। ১ অক্টোবর থেকে বাধ্যতামূলক ভাবেই এই নিয়ম কার্যকর হবে।

আরও পড়ুন: কষ্টকর কসরতে ভয়? ভুঁড়ি কমান এই ৭টি সহজ উপায়ে

উৎসবের মরশুমে অনেক ক্রেতাই মিষ্টি খারাপ হওয়ার অভিযোগ তোলেন। কিন্তু সে ক্ষেত্রে কোনও ব্যবস্থা নেওয়ার উপায় থাকে না। এ বার সেই সমস্যার সমাধানেই খোলা মিষ্টির ক্ষেত্রে তার ট্রে-তে ‘বেস্ট বিফোর’ আর প্যাকেটজাত মিষ্টির ক্ষেত্রে সেটির ‘এক্সপায়ারি ডেট’ উল্লেখ করা বাধ্যতামূলক করা হল।