সবে দুদিন! এখনও ১৯ দিন কাটাতে হবে ঘরবন্দি অবস্থায়, বিরক্তি কাটতে পারে যেভাবে

দেশের বেশির ভাগ বেসরকারি কর্মসংস্থানগুলি ওয়ার্ক ফ্রম হোমের ব্যবস্থা করে দিয়েছে।

Updated By: Mar 27, 2020, 05:17 PM IST
সবে দুদিন! এখনও ১৯ দিন কাটাতে হবে ঘরবন্দি অবস্থায়, বিরক্তি কাটতে পারে যেভাবে

নিজস্ব প্রতিবেদন— বর্তমানে সারা বিশ্বে ৪,৭২,০৩৭ জন করোনাভাইরাসে আক্রান্ত। সেখানে ভারতে আক্রান্তের সংখ্যা ৭০০ ছাড়িয়েছে। তাই সকলের সুস্থতার কথা চিন্তা করে মঙ্গলবার রাত থেকেই সারা দেশে জারি করা হয়েছে লকডাউন। আগামী ২১ দিন থাকবে এই লকডাউন। তাই দেশের বেশির ভাগ বেসরকারি কর্মসংস্থানগুলি ওয়ার্ক ফ্রম হোমের ব্যবস্থা করে দিয়েছে। বর্তমানে তাই প্রায় প্রত্যেকেই এখন বাড়িতে। কিন্তু এই হোম কোয়ারেন্টাইনে থাকাকালীন আপনি হয়তো ভাবছেন কাজের বাইরেও কিভাবে কাটাবেন আপনার বাকি সময়! 

আরও পড়ুন— করোনা থেকে বাঁচতে মাস্ক, অসতর্কতায় তাতেও বাড়ছে বিপদ!

আসুন কাজের বাইরেও কী কী উপায়ে কাটাতে পারেন আপনি আপনার বাকি সময় তা দেখে নিই। 

১) আপনি যদি সিনেমা প্রেমী হন তাহলে এটা খুব ভাল সময়। কারণ কাজের চাপে আমরা যারা সিনেমা দেখতে ভালোবাসি তারা সব সময় তা দেখতে পারি না। তাই কাজের শেষে আপনি আপনার পছন্দের সিনেমা বা দেখা হয়নি সিনেমাগুলি দেখে নিতে পারেন।

২) আমরা দিনের বেশির ভাগ সময়ই কাজের জন্য বাড়ির বাইরে থাকি। তাই বাড়ির ছোট থেকে বয়স্ক কাউকেই ঠিক মত সময় দিতে পারেন না। এই হোম কোয়ারেন্টাইনের সময়টাকে কাজে লাগান। কাজের ফাঁকে সময় দিন নিজের পরিবারকে। যেমন দুপুর ও রাতের খাবার খান পরিবারের সঙ্গে। 

৩) অতিরিক্ত কাজের চাপ থাকার কারণে অনেক সময় আমাদের মাথা কাজ করা বন্ধ করে দেয়। সেই সময় আমরা ঠিক করতে পারিনা যে আমরা কি করবো। তাই নিজের ফাঁকা সময় ছবি এঁকে বা গল্পের বই পড়ে কাটাতে পারেন। বিভিন্ন ধরণের সুস্বাদু পদ রান্না করতে পারেন। এতে মন ভাল থাকে। 

৪) এই সময় বিভিন্ন ধরনের গেম খেলে স্ট্রেস কমাতে পারেন।

৫) অনেক দিন ধরে ভাবছেন নিজের বন্ধুদের সঙ্গে কথা বলবেন বা তাদের খোঁজ নেবেন! কিন্তু তার জন্য সময় করে উঠতে পারছিলেন না। এই ছুটিতে আপনি আপনার ফাঁকা সময় ভিডিও কলের মাধ্যমে সময় কাটাতে পারেন নিজের বন্ধুদের সঙ্গে। 

৬) এখন বর্তমানে যেহেতু সমস্ত কিছুই বন্ধ তাই নিজের পরিচর্যার জন্য আপনি বাইরে যেতে পারছেন না। তা হলে ঘরে বসেই ঘরোয়া পদ্ধতিতে করুন নিজের ত্বকের পরিচর্যা।