Summer Green Curry: ফুলকপি দিয়ে রাঁধুন পটোল; স্বাস্থ্যকরও হবে, সুস্বাদুও

শীতের ও গ্রীষ্মের সবজি মিলিয়ে এমন কিছু পদ রাঁধা যেতেই পারে, যাতে জিভের একঘেয়েমিও কাটবে।

Updated By: Mar 10, 2022, 08:12 PM IST
Summer Green Curry: ফুলকপি দিয়ে রাঁধুন পটোল; স্বাস্থ্যকরও হবে, সুস্বাদুও

নিজস্ব প্রতিবেদন: গরম পড়তে শুরু করেছে। এবার শরীর ঠান্ডা রাখে এমন খাওয়া-দাওয়াই করতে হবে। তবে এখনও ভোরে ও রাতে একটু ঠান্ডা-ঠান্ডা ভাব থাকে বাতাসে। এবং বাজার থেকে এখনও সর্বাংশে লোপ পায়নি শীতের ফসল। পাশাপাশি গরমের ট্রেডমার্ক সবজি-তরকারিও একটু একটু করে বাজারে ঢুকতে শুরু করেছে। এই সময়ে তাই শীতের ও গ্রীষ্মের সবজি মিলিয়ে কিছু কিছু পদ রাঁধা যেতেই পারে। যাতে জিভের একঘেয়েমিও কাটবে।  
 
যেমন, মূলত পটোল, ফুলকপি ও মুলো দিয়ে একটি সুস্বাদু রান্না করতেই পারেন। মুলো আর ফুলকপি কিন্তু আর এক-দেড় সপ্তাহ পরে সেভাবে মিলবে না বাজারে।

কী কী সবজি লাগবে বিশেষ এই তরকারিটি রাঁধতে?

আলু ১-২টি 
পটোল ৩-৪টি 
কুমড়া ১ ফালি 
ছোট ফুলকপি ১টি 
টমেটো ২টি 
বেগুন ১টি 
মুলো ১টি

লাগবে বেশ কিছু মশলাও। যেমন: গোলমরিচ, তেজপাতা, পাঁচফোড়ন, নুন (স্বাদমতো), হলুদ আধ টেবিল চামচ, তেল ১ টেবিল-চামচ, আদাবাটা ১ টেবিল চামচ, জিরে গুঁড়ো আধ চা-চামচ এবং সামান্য ধনেপাতাকুচি।

কী ভাবে রাঁধবেন?

সমস্ত আনাজ ধুয়ে বড় টুকরো করে কাটতে হবে। কড়ায় তেল গরম করে কয়েকটি মরিচের দানা আর মাঝখান থেকে ছিঁড়ে দুটি তেজপাতা দিন। এবার পাঁচফোড়ন দিন। পাঁচফোড়ন ঘ্রাণ ছড়ালে এবার কড়ায় সবজি দিতে থাকুন। 

প্রথমে দিন আলু, পটোল, মুলো। একটু ভাজা-ভাজা হলে নুন ও হলুদ দিয়ে হাতে করে একটু জল ছিটিয়ে দিন। কষতে থাকুন। মাঝে মাঝে খুন্তি দিয়ে সবজির গায়ে চাপ দিয়ে দেখুন কতটা নরম হল। সবজি আধসেদ্ধ হয়ে এসেছে বুঝলে কুমড়া আর ফুলকপি দিন। সঙ্গে অল্প অল্প জল দিতে থাকুন। 

সমস্ত মিশ্রণটা বেশ খানিকক্ষণ ধরে কষতে থাকুন। এবার বেগুন ও টমেটো দিন। সমস্ত সবজি সেদ্ধ হয়ে এলে আদাবাটা ও ধনেপাতাকুচি ছড়িয়ে নামিয়ে নিন।

ভাত বা রুটি উভয়ের সঙ্গেই খাওয়া চলে এটা। ফলে, যা দিয়ে খাবেন তার সঙ্গে গরম-গরম তরকারিটি পরিবেশন করুন।  

আরও পড়ুন: World Kidney Day: কিডনি-সংক্রান্ত মারণরোগ এড়াতে মেনে চলুন এই সামান্য কয়েকটি নিয়ম

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App) 

.