গরমের সুস্বাদু ডেজার্ট: চকোলেট পাফ

ওভেন ৪০০ ডিগ্রি সেন্টিগ্রেডে প্রি-হিট করুন। দুটো বড় বেকিং শিট পার্চমেন্ট পেপার দিয়ে লাইনিং করুন।

Updated By: May 19, 2014, 07:43 PM IST

কী কী লাগবে-

দুধ-১/২ কাপ
জল-১/২ কাপ
সাদা মাখন-৯ টেবিল চামচ
নুন-১/২ চা চামচ
ময়দা-১ কাপ
ডিম-৩টে(বড়)
ঘন ক্রিম-২ ১/৪ কাপ
কনফেকশনার সুগার-১/৪ কাপ
ভ্যানিলা এসেন্স-১ ১/২ চা চামচ
বিটার সুইট চকোলেট(তিতকুটে মিষ্টি)-৬ আউন্স, টুকরো করা

কীভাবে বানাবেন-

ওভেন ৪০০ ডিগ্রি সেন্টিগ্রেডে প্রি-হিট করুন। দুটো বড় বেকিং শিট পার্চমেন্ট পেপার দিয়ে লাইনিং করুন। একটা বড় সসপ্যানে দুধ, জল, মাখন ও নুন একসঙ্গে ফোটান। ওর মধ্যে ময়দা দিয়ে আগুন থেকে নামিয়ে নিন। কাঠের হাতা দিয়ে ময়দা নেড়ে ময়দা মেশাতে থাকুন যতক্ষণ না চকচকে একটা মিশ্রণ তৈরি হয়। এবারে মিশ্রণ আসতে নাড়তে নাড়তে একটা একটা করে ডিম ভেঙে মেশাতে থাকুন।

এবারে এই মিশ্রণ একটা প্যাস্ট্রি ব্যাগে ভরুন। ব্যাগের মধ্যে ১২টা দেড় ইঞ্চি মাউন্ড করে দিন। ওভেনে দিয়ে ২৫ মিনিট বেক করুন যতক্ষণ না পাফগুলো সোনালি হয়ে যাচ্ছে। প্রতিটা পাফের ধারে ১/৪ ইঞ্চি গর্ত তৈরি করে আবার ওভেনে ঢুকিয়ে ওভেন বন্ধ করে দরজা ভেজিয়ে রাখুন। অন্তত ২ ঘণ্টা ঠান্ডা হতে দিন।

এইসময়ের মধ্যে একটা বড় বাটিতে ১ ১/২ কাপ ক্রিম কনফেকশনার সুগারের সঙ্গে মেশাতে থাকুন যতক্ষণ না টাইট হয়ে যায়। এই মিশ্রণে ভ্যানিলা মেশান। প্রতিটা পাফের ওপর থেকে কিছুটা কেটে নিয়ে ভিতর থেকে নরম কেকে স্কুপ করে বের করে নিয়ে ওর মধ্যে ক্রিম দিয়ে আবার ওপরের অংশ চাপা দিয়ে ফ্রিজে রেখে ১০ মিনিট চিল করে নিন।

একটা ছোট সসপ্যানে বাকি ৩/৪ কাপ ক্রিম ফুটিয়ে নিন। আগুন থেকে নামিয়ে ক্রিমের মধ্যে চকোলেট ও মাখন মিশিয়ে চকোলেট গলিয়ে নিন। স্মুদ চকোলেট সস পাফের ওপর দিয়ে পরিবেশন করুন।

.