সকাল থেকেই ধরে থাকছে মাথা? Pain Killer ছাড়া মুক্তির উপায়

 সমস্যা তাড়ানোর জন্য রয়েছে অতি সহজ ঘরোয়া উপায়।

Updated By: Feb 24, 2021, 06:29 PM IST
সকাল থেকেই ধরে থাকছে মাথা? Pain Killer ছাড়া মুক্তির উপায়

নিজস্ব প্রতিবেদন: সকাল থেকেই মাথাটা ধরে রয়েছে? কোনও কিছুই ভালো লাগছে না? ভালো কথা বললেও মাথাটা গরম হয়ে যাচ্ছে? এরম পরিস্থিতি হলে কী করবেন?

আমাদের আকছাড় নানা কারণে মাথা যন্ত্রনায় ভুগতে হয়। কখনও শরীরে জলের পরিমাণ কমে গিয়ে, আবার কখনও টেনশন বা স্ট্রেস থেকে এই অবস্থা দেখা দেয়। তবে, এই সমস্যা তাড়ানোর জন্য রয়েছে কতগুলো অতি সহজ ঘরোয়া উপায়।

আরও পড়ুন: LIC Bima Jyoti: নতুন policy থেকে কী কী সুবিধা পাবেন?
 

এক নজরে দেখে নিন কী সেই উপায়-

আদা- মাথা ধরলে আদা খান। তাতে মাথা ধরা কমার পাশাপাশি শরীরে রক্ত চলাচল ঠিক করে। আরও ভালো হয় যদি আদার রসের সঙ্গে অল্প পরিমাণ লেবুর রস মিশিয়ে খাওয়া যায়।

দারুচিনি- কমবেশী প্রত্যেকের বাড়ির রান্নাঘরেই এই বস্তুচি দেখা যায়। রান্নায় ব্যবহারও হয়। তার মাথা ধরা সারাতে অতি সহজেই এই বস্তুটির ব্যবহার করা যায়। কয়েকটি দারুচিনি নিয়ে তা গুড়ো করে জলের সঙ্গে মিশিয়ে পেস্ট করে কপালে লাগাতে হবে। কিছুপর তা হালকা গরম জলে ধুয়ে ফেললেই সেরে যাবে মাথা ধরা।

আরও পড়ুন: শুধু রান্নার স্বাদ গন্ধ বাড়াতে নয়, ঔষধি গুণাগুণে ভরপুর এই মশলা, বলছে গবেষণা

লবঙ্গ- এমনিতেই দাঁতে ব্যথা হলে আমরা লবঙ্গ তেল বা গোটা লবঙ্গই কাজে লাগাই। তাতে উপকারও পাওয়া যায়। কিন্তু, এটা কী জানেন যে লবঙ্গ মাথা ধরা সারাতে খুব দ্রুত কাজ করে? কয়েকটি লবঙ্গ গুড়ো করে তা একটি রুমালের মধ্যে নিয়ে নাক দিয়ে তার ঝাঁজ নিলে খুব সহজেই মাথা ধরা কমে যায়।

লেবু- হারবাল চায়ের সঙ্গে অর্ধেক লেবুর রস মিশিয়ে খেলে অতি সহজেই মাথা ধরা কমে যায়। শুধু তাই নয়, একটি লেবুকে কেটে তার রস মাথায় লাগালেও অতি সহজেই মাথাধরা কমে যায়।

.