LIC: চলতি আর্থিক বর্ষে বাজারে নাও আসতে পারে LIC IPO

এলআইসি খুচরা বিনিয়োগকারীদের জন্য তার মোট আইপিও-র ৩৫ শতাংশ পর্যন্ত সংরক্ষণ করেছে।

Updated By: Mar 14, 2022, 01:21 PM IST
LIC: চলতি আর্থিক বর্ষে বাজারে নাও আসতে পারে LIC IPO

নিজস্ব প্রতিবেদন: ভারতের সবচেয়ে বড় বীমাসংস্থা লাইফ ইন্স্যুরেন্স কর্পোরেশন অফ ইন্ডিয়ার (LIC) প্রাথমিক পাবলিক অফার (IPO) ২০২১-২২ আর্থিক বছরে বাজারে আসা অসম্ভব বলেই মনে করছে বিভিন্ন সংস্থা। রাশিয়া-ইউক্রেন দ্বন্দ্বের কারণে বাজারের অস্থিরতার সৃষ্টি হয়য়ে রয়েছে। এই সময়ের কথা মাথায় রেখে সরকার এলআইসির মেগা আইপিও বিলম্বিত করতে পারে মনে করছে তারা।

যদিও কেন্দ্রের কাছে ১২ মে পর্যন্ত সময় রয়েছে যেখানে তারা বাজার নিয়ন্ত্রক SEBI-র কাছে নতুন কাগজপত্র জমা না দিয়েই LIC IPO চালু করতে পারবে। সূত্র মারফত জানা গেছে যে এপ্রিলের শুরুতে এই তালিকাভুক্তির সম্ভাবনা কম কারণ আর্থিক বাজারগুলি  রাশিয়া-ইউক্রেন দ্বন্দের খবরে দলাচলে রয়েছে।

১৩ ফেব্রুয়ারী, সরকার SEBI-এর কাছে আইপিওর জন্য খসড়া রেড হেরিং প্রসপেক্টাস (DRHP) জমা করে। SEBI গত সপ্তাহে এর অনুমোদন দিয়েছে।

সরকার প্রায় ৩১.৬ কোটি শেয়ার অথবা LIC-এর ৫ শতাংশ শেয়ার বিক্রি করার পরিকল্পনা করেছে। এরফলে রাজকোষে প্রায় ৬০,০০০ কোটি টাকা আসবার সম্ভাবনা রয়েছে।

৫ শতাংশ স্টেক ডাইলুশনে, LIC IPO হবে ভারতীয় স্টক মার্কেটের ইতিহাসে সবচেয়ে বড় IPO। একবার তালিকাভুক্ত হলে LIC-এর বাজার মূল্যায়ন RIL এবং TCS-এর মতো শীর্ষ সংস্থাগুলির সঙ্গে তুলনীয় হবে।

আরও পড়ুন: Summer Green Curry: এই গরমে গরম ভাতে খান লাউপোস্ত! জমে যাবে রবিবার

LIC-এর এমবেডেড মান, আন্তর্জাতিক অ্যাকচুয়ারিয়াল ফার্ম মিলিম্যান অ্যাডভাইজার দ্বারা ৩০ সেপ্টেম্বর, ২০২১ পর্যন্ত প্রায় ৫.৪ লক্ষ কোটি টাকা নির্ধারণ করা হয়েছিল। এম্বেডেড মানের অর্থ একটি বীমা কোম্পানিতে একত্রিত শেয়ারহোল্ডারদের মূল্যের পরিমাপ। যদিও DRHP LIC-এর বাজার মূল্য প্রকাশ করে না, কিন্তু অনুমান করা হচ্ছে যে এটি এমবেডেড মূল্যের প্রায় ৩ গুণ হবে।

এলআইসি খুচরা বিনিয়োগকারীদের জন্য তার মোট আইপিও-র ৩৫ শতাংশ পর্যন্ত সংরক্ষণ করেছে।

যদিও, কেন্দ্র প্রাথমিক শেয়ার বিক্রিতে গ্রাহক অথবা এলআইসি কর্মীদের ছাড় দেওয়ার কথা প্রকাশ করেনি।

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App) 

.