Saraswati Puja 2023: সরস্বতী পুজোর দিনে হলুদ পোশাকই পরেছেন তো? কেন অন্য রঙ পরতে নেই জানেন?

Saraswati Puja 2023: সরস্বতীপুজোর দিনটি বসন্ত পঞ্চমী বলেও পরিচিত। বসন্ত পঞ্চমীকে শ্রীপঞ্চমী ও জ্ঞানপঞ্চমীও বলা হয়ে থাকে। সরস্বতীপুজোর সঙ্গে বাঙালির নানা পরতের যোগ-- ধর্মীয়, সাংস্কৃতিক, সামাজিক।

Updated By: Jan 26, 2023, 01:18 PM IST
Saraswati Puja 2023: সরস্বতী পুজোর দিনে হলুদ পোশাকই পরেছেন তো? কেন অন্য রঙ পরতে নেই জানেন?

জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: সরস্বতীপুজোর দিনটি বসন্ত পঞ্চমী বলেও পরিচিত। বসন্ত পঞ্চমীকে শ্রীপঞ্চমী ও জ্ঞানপঞ্চমীও বলা হয়ে থাকে। সরস্বতীপুজোর সঙ্গে বাঙালির নানা পরতের যোগ-- ধর্মীয়, সাংস্কৃতিক, সামাজিক। দিনটিতে পড়ুয়ারা বিদ্যার অধিষ্ঠাত্রী দেবীর পুজো করে পড়াশোনায় ভালো ফল করার বাসনায়। দিনটি পালন করেন কবি-সাহিত্যিক-লেখক-সংগীতজ্ঞ মানুষজনও। বলা হয়, এদিনে আসলে বসন্ত ঋতুর সূচনা হয়। শীতের বিদায় শুরু হয়ে বসন্তের আগমনের বার্তা সূচিত হয় আজই। 

আরও পড়ুন: Saraswati Puja 2023: কেন বসন্ত পঞ্চমী তিথিতে কামদেব ও রতির পুজো করতে হয় জানেন?

সরস্বতী পুজোর দিন ভুলেও এই কাজগুলি করবেন না

এদিন স্নান না করে কিছু খাবেন না। এবং স্নানের পরে দেবী সরস্বতীর পুজো করে তবেই কিছু গ্রহণ করুন।

আরও পড়ুন: Saraswati Puja 2023: জেনে নিন সরস্বতীপুজোর দিনতিথি, বিশেষ মুহূর্ত এবং পুজোর আবশ্যিক নিয়মবিধি...

সরস্বতী পুজোর দিনে সম্পূর্ণ নিরামিষ খান। মাংস বা মাছ বা অন্য আমিষ খাদ্য বা নেশাদ্রব্য (যেমন, সুরা) ইত্যাদি গ্রহণ করবেন না।

বসন্ত পঞ্চমী বসন্তের আগমনকে চিহ্নিত করে। এদিন তাই গাছের যত্ন নেওয়া উচিত। বসন্তের আগমনকে সফল করে তুলতে গাছ কাটবেন না।

পৌরাণিক বিশ্বাস, দেবী সরস্বতী যখন মর্ত্যে অবতরণ করলেন তখন মহাবিশ্বে প্রথম ছড়িয়ে পড়েছিল হলুদ আভা। একথা মনে রেখেই সরস্বতীপুজোর দিনে হলুদ রঙের পোশাক পরা শুভ বলে মনে করা হয়। হলুদ না পরলেও এদিন কোনও ভাবেই কালো বা অন্যান্য খাপছাড়া রঙের পোশাক পরবেন না যেন।

সরস্বতী পুজোর নিয়ম:

সরস্বতী পুজোর দিন সকালে স্নান করে সাদা বা হলুদ পোশাক পরিধান করতে হয়। সরস্বতীর মূর্তি বা ছবি স্থাপন করতে হয়। দেবী সরস্বতীকে গঙ্গাজল দিয়ে স্নান করিয়ে হলুদ পোশাক পরাতে বা তা দেবীকে অর্পণ করতে হয়। এর পর হলুদ ফুল, সাদা চন্দন, হলুদ আবির, গন্ধদ্রব্য ইত্যাদি অর্পণ করতে হয় দেবীকে। গাঁদা ফুলের মালা নিবেদন করতেই হয়। সঙ্গে ধূপকাঠি ও প্রদীপ। এর পর সরস্বতী বন্দনা ও পুজো মন্ত্র জপ করে পুজো করুন।

 (Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App) 

.