আজ চাঁদের লাল হাসি আংশিক দেখতে পাবে ভারতও-LIVE NASA

আজই বছরের দ্বিতীয় এবং শেষ লাল রঙের চাঁদ দেখবে পৃথিবীর আকাশ। ভারতীয় সময় বিকেল ৩টে ৫৭ মিনিট থেকে পূর্ণগ্রাস চন্দ্রগ্রহণ শুরু হবে। গ্রহণ ছাড়বে সন্ধে সাতটা দুই মিনিটে। ৪টে ৫২ মিনিটে চাঁদের ওপর পৃথিবীর ছায়া প্রকট হবে। তবে অধিকাংশ সময়টাই ভারতের বেশিরভাগ জায়গায় দিনের আলো থাকায় খালি চোখে পূর্ণগ্রাস দেখা যাবে না।

Updated By: Oct 8, 2014, 05:19 PM IST

LIVE Lunar Eclipse

EVENT TIME in Kolkata Direction Altitude Looks Like Comments
Moonrise 8 Oct, 17:15 83°East 0.0° Not directly visible Below horizon
Maximal Eclipse visible in Kolkata 8 Oct, 17:17 83°East 0.4° Eclipse as seen from earth The maximum part of the eclipse occurs when the Moon is close under the horizon. The best time to view the eclipse in Kolkata would be around this time.
Moon near horizon, must have completely free sight or higher up than the surroundings.
Partial Eclipse ends 8 Oct, 18:02 87°East 10.0° Eclipse as seen from earth The maximum part of the eclipse occurs when the Moon is close under the horizon. The best time to view the eclipse in Kolkata would be around this time.
Moon near horizon, must have completely free sight or higher up than the surroundings
Penumbral Eclipse ends 8 Oct, 19:02 93°East 23.5° Eclipse as seen from earth The Earth's penumbra ends.
news source:: timeanddate.com

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

ওয়েব ডেস্ক: আজই বছরের দ্বিতীয় এবং শেষ লাল রঙের চাঁদ দেখবে পৃথিবীর আকাশ। ভারতীয় সময় বিকেল ৩টে ৫৭ মিনিট থেকে পূর্ণগ্রাস চন্দ্রগ্রহণ শুরু হবে। গ্রহণ ছাড়বে সন্ধে সাতটা দুই মিনিটে। ৪টে ৫২ মিনিটে চাঁদের ওপর পৃথিবীর ছায়া প্রকট হবে। তবে অধিকাংশ সময়টাই ভারতের বেশিরভাগ জায়গায় দিনের আলো থাকায় খালি চোখে পূর্ণগ্রাস দেখা যাবে না।

৪টে ৫৭ মিনিটের পর থেকে আলো যত কমতে থাকবে, ততই স্পষ্ট হতে চাঁদ। সে সময়ই চাঁদকে রক্তের মতো লাল দেখাবে। এই বিরলতম ঘটনার সাক্ষী থাকবে গোটা পৃথিবী। বিশেষ করে চন্দ্রসূর্যোদয় ও সূর্যাস্তের সময় পৃথিবীর ছায়া চাঁদের ওপর পড়ে লাল রঙ ধারণ করে।
 
আজ সকালে মার্কিন যুক্তরাষ্ট্র ও কানাডার আকাশে দেখা যায় এই চাঁদ। আন্তর্জাতিক সময় সকাল ৬টা বেজে ২৫ মিনিট থেকে ৭টা ২৪ পর্যন্ত আকাশে বিরাজমান থাকবে ব্লাড মুন।  সূর্যোদয় ও সূর্যাস্তের সময় পৃথিবীর ছায়া চাঁদের ওপর পড়ে লাল রঙ ধারণ করে। আর এটাই হল পূর্ণাঙ্গ চন্দ্রগ্রহণ বা ব্লাড মুন। চলতি বছরের ১৫ এপ্রিল প্রথম পূর্ণ চন্দ্রগ্রহণ হয়। এরপর একই বছরে দু'বার চন্দ্রগ্রহণ দেখা যাবে ২০৩২-২০৩৩ সালে।

.