ট্রিপল লেয়ার চকোলেট মুজ

ফুটিফাটা গরমের দিনে ভারী খাবার সরিয়ে রেখে খান হালকা চকোলেট মুজ।

Updated By: May 13, 2015, 06:26 PM IST
ট্রিপল লেয়ার চকোলেট মুজ

ওয়েব ডেস্ক: ফুটিফাটা গরমের দিনে ভারী খাবার সরিয়ে রেখে খান হালকা চকোলেট মুজ।

কী কী লাগবে-

নিচের স্তর-

সাদা মাখন-৬ টেবিল চামচ(৬ টুকরোয় কাটা)
চকোলেট-৭ আউন্স(মিহি করে কুচনো)
ইন্সট্যান্ট এসপ্রেসো পাউডার-৩/৪ চা চামচ
ডিম-৪টে(কুসুম ও সাদা অংশ আলাদা করা)
ভ্যানিলা এক্সট্রাক্ট-১,১/২ চা চামচ
ক্রিম অফ টার্টার
নুন-১ চিমটে
হালকা ব্রাউন সুগার-১/৩ কাপ

মাঝের স্তর-

গরম জল-৫ টেবিল চামচ
ডাচ-প্রসেসড কোকো পাউডার-২ টেবিল চামচ
চকোলেট-৭ আউন্স(মিহি করে কুচনো)
ঘন ক্রিম-১,১/২ কাপ(চিলড)
নুন-১/৮ চা চামচ

উপরের স্তর-

আনফ্লেভারড জিলেটিন-৩/৪ চা চামচ
জল-১ টেবিল চামচ
চকোলেট চিপস-১ কাপ(৬ আউন্স)
ঘন ক্রিম-১,১/২ কাপ(চিলড)

কীভাবে বানাবেন-

নিচের স্তর- ওভেনে মাঝারি স্তরে একটি র‌্যাক রেখে ৩২৫ ডিগ্রি ফারেনহাইটে প্রি-হিট করুন। সাড়ে ৯ ইঞ্চি স্পিংফর্ম প্যান গ্রিজ করুন। এবার একটা বড় হিটপ্রুফ বাটিতে মাখন, চকোলেট ও এসপ্রেসো পাউডার একসঙ্গে মিশিয়ে একটা সসপ্যানে ফুটন্ত জলের মধ্যে বাটি বসিয়ে দিন। ৫ মিনিটের মধ্যে পুরোটা ভাল করে গলে মিশে যাবে। এর মধ্যে ডিমের কুসুম ও ভ্যানিলা দিয়ে ভাল করে ফেটিয়ে মিশিয়ে নিন। সরিয়ে রাখুন।

এবারে ডিমের সাদা অংশ, ক্রিম অফ টার্টার ও নুন ইলেকট্রিক ব্লেন্ডারে মাঝারি স্পিডে ১ মিনিট ভাল করে ফেটিয়ে নিন। এর মধ্যে অর্ধেক চিনি মিশিয়ে ১৫ সেকেন্ড ব্লেন্ডার চালিয়ে নিন। এরপর বাকি চিনি মিশিয়ে স্পিড বাড়িয়ে মেশাতে থাকুন যতক্ষণ না স্মুদ ফেনা তৈরি হচ্ছে। প্রথমে এই মিশ্রণের ১/৩ অংশ চকোলেট মিশ্রণের সঙ্গে মিশিয়ে পাতলা করে নিন। বাকিটা আস্তে আস্তে মেশাতে থাকুন। ওভেনে ১৩ থেকে ১৮ মিনিট বেক করে নিন। ওয়্যার র‌্যাকে কেক অন্তত ১ ঘণ্টা রেখে সম্পূর্ণ ঠান্ডা করে নিন।

মাঝের স্তর- এক ছোট বাটিতে গরম জল ও কোকো একসঙ্গে মিশিয়ে নিয়ে সরিয়ে রাখুন। ফুটন্ত জলের মধ্যে হিটপ্রুফ বাটি বসিয়ে চকোলেট গলিয়ে নিন। গলানো চকোলেট ঠান্ডা করে নিন। গলানো চকোলেটের মধ্যে
কোকো মিশ্রণ দিয়ে স্মুদ করে মিশিয়ে নিন। এর মধ্য ১/৩ হুইপড ক্রিম মিশিয়ে হালকা করে নিন। তারপর আস্তে আস্তে বাকি হুইপড ক্রিম মিশিয়ে দিন। প্যান থেকে ভেজা কাপড়ে এই মিশ্রণে ঢেলে ১৫ মিনিট ফ্রিজে রেখে দিন।

উপরের স্তর- জলের মধ্যে জিলেটিন দিয়ে ৫ মিনিট নেড়ে মিশিয়ে হালকা করে নিন। হিটপ্রুফ বাটিতে চকোলেট চিপ দিয়ে মাঝারি আঁচে ১/২ কাপ ক্রিম মিশিয়ে নিন। আগুন থেকে সরিয়ে এই মিশ্রণ জিলেটিন মিশ্রণের সঙ্গে মিশিয়ে নিন। পুরোপুরি মিশে যাওয়া পর্যন্ত নাড়তে থাকুন। ৫ মিনিট রেখে ঠান্ডা করে নিন। ১ কাপ ক্রিম মাঝারি স্পিডে ১ মিনিট হুইস্ক করে স্মুদ করে নিন। স্পিড বাড়িয়ে আরও ১ থেকে ৩ মিনিট হুইস্ক করুন। চকোলেট মিশ্রণের মধ্যে প্রথমে ১/৩ ক্রিম মিশিয়ে হালকা করে নিন। পরে বাকি ক্রিম আস্তে আস্তে মিশিয়ে নিন।

চামচে করে হোয়াইট চকোলেট মুজ কেকের ওপর রেখে আড়াই ঘণ্টা ফ্রিজে রেখে জমিয়ে দিন।

 

 

.