রাষ্ট্রপুঞ্জের সম্মানে সম্মানিত হলেন ৫৫ বছর ধরে ডাক টিকিট সঞ্চয়কারী দীপক দে

৬০ দশক থেকে ডাকটিকিট জমান আমহার্স্ট স্ট্রিটের বাসিন্দা দীপক দে। আর্ট কলেজের ছাত্র দীপকবাবু এরপর পেশা হিসাবে বেছে নিয়েছিলেন ডাকটিকিট ডিজাইনকে। দেশ বিদেশের বিশিষ্টজনেদের নামে ডাকটিকিটের ডিজাইন তো বটেই, তাঁর ডিজাইন করা ডাকটিকিট সমাদর পেয়েছে রাষ্ট্রপুঞ্জেও।

Updated By: Mar 18, 2015, 01:51 PM IST
রাষ্ট্রপুঞ্জের সম্মানে সম্মানিত হলেন ৫৫ বছর ধরে ডাক টিকিট সঞ্চয়কারী দীপক দে

ওয়েব ডেস্ক:৬০ দশক থেকে ডাকটিকিট জমান আমহার্স্ট স্ট্রিটের বাসিন্দা দীপক দে। আর্ট কলেজের ছাত্র দীপকবাবু এরপর পেশা হিসাবে বেছে নিয়েছিলেন ডাকটিকিট ডিজাইনকে। দেশ বিদেশের বিশিষ্টজনেদের নামে ডাকটিকিটের ডিজাইন তো বটেই, তাঁর ডিজাইন করা ডাকটিকিট সমাদর পেয়েছে রাষ্ট্রপুঞ্জেও।

উত্তর কলকাতার আমহার্স্ট স্ট্রিটের এই বাড়িতেই থাকেন দীপক দে। আর্ট কলেজের ছাত্র  দীপক বাবু কলেজেই শিখেছিলেন ডাকটিকিট ডিজাইনের কাজ। আর প্রথম সুযোগ আসে ১৯৮০ সালে।  যোগাযোগ ভবন মারফত পোস্টাল মিডিয়ামের ইনঅগরাল কভার তৈরির জন্য তাঁকে বলা হয়। সেই শুরু। তাঁর সৃষ্টি ছড়িয়ে রয়েছে দেশে বিদেশে। রবীন্দ্রনাথ ঠাকুর থেকে শুরু করে উত্তমকুমার, সত্যজিত রায়, পিসি সরকার এমনকী  মরলিন মনরো। প্রথিতযশা এই সব বিশিষ্টজনেদের নামে ডাকটিকিট ডিজাইন করেছেন দীপক বাবু। রাষ্ট্রপুঞ্জের জন্য স্ট্যাম্প ডিজাইন করে পুরস্কৃত হয়েছেন। যার আর্থিক মূল্য ছিল২০০০ মার্কিন ডলার।

ইতিমধ্যেই ডাকটিকিট ডিজাইনের ওপর লিখে ফেলেছেন ৫ টি বই। সম্প্রতি সেরামিকের ওপর ডাকটিকিটের ডিজাইন ফুটিয়ে তুলেছেন তিনি। এখানেই শেষ নয় তাঁর পরামর্শ মেনে ডাকটিকিট জালিয়াতি রুখতেও সমর্থ হয়েছে ডাক বিভাগ।  

 

.