Kojagari Lakshmi Puja 2021: কোজাগরী লক্ষ্মী পুজো কী? জানুন এবারের পূর্ণাঙ্গ নির্ঘণ্ট

এবার কবে কোজাগরী লক্ষ্মী পুজো?

Updated By: Oct 17, 2021, 02:23 PM IST
Kojagari Lakshmi Puja 2021: কোজাগরী লক্ষ্মী পুজো কী? জানুন এবারের পূর্ণাঙ্গ নির্ঘণ্ট

নিজস্ব প্রতিবেদন: দশমীতে কৈলাসে ফিরে গিয়েছেন মা দুর্গা (Durga Puja 2021)। আকাশে বাতাসে বিষাদের সুর। চারিদিকে কিছুটা হলেও মন খারাপের পরিবেশ। তবে কয়েকদিন বাদেই আসছেন মা লক্ষ্মী (Lakshmi Puja)। ইতিমধ্যে বাঙালির ঘরে ঘরে শুরু হয়ে গিয়েছে কোজাগরী মা লক্ষ্মী (Kojagari Lakshmi Puja) আরাধনার তোড়জোড়। 

বাংলার ঘরে ঘরে গোটা বছর ধরে পূজিত হন মা লক্ষ্মী (Lakshmi Puja)। কারণ তিনি ধন-দৌলত, অর্থের দেবী। কালীপুজোর দিনেও অনেকে লক্ষ্মী (Lakshmi Puja) পুজো করে থাকেন। এছাড়াও মা লক্ষ্মী সম্পদদায়িনীর বলে ভাদ্র সংক্রান্তি, পৌষ সংক্রান্তি ও চৈত্র সংক্রান্তিতে এবং আশ্বিন শেষ পূর্ণিমাতেও পূজিত হন। তবে আশ্বিন মাসের শেষ পূর্ণিমায় যে লক্ষ্মী (Lakshmi Puja) পুজো হয়ে থাকে, তাকেই কোজাগরী (Kojagari Lakshmi Puja) বলা হয়। 

আরও পড়ুন: Horoscope Today: রবির রাশিচক্রে বৃষের সফলতা, কী রয়েছে ধনু, কুম্ভ, বৃশ্চিকের ভাগ্যে?

আরও পড়ুন: #ভ্রমণ: ছুটিতে যেতে চান নির্জন সৈকতে? চলুন লাল কাঁকড়ার দেশে

কেন  জানেন?

আসলে, কোজাগরী শব্দটির উৎপত্তি ‘কো জাগতী’ থেকে। যার  অর্থ ‘কে জেগে আছো?’ পূরাণে কথিত আছে, কোজাগরী লক্ষ্মী (Kojagari Lakshmi Puja) পুজোর দিন মা মর্ত্যে আসেন। সকলের বাড়ি বাড়ি গিয়ে  আশীর্বাদ দেন। কিন্তু যে বাড়ির দরজা বন্ধ থাকে, সেই বাড়িতে ধন-দৌলতের দেবী প্রবেশ করেন না। মুখ ফিরিয়ে চলে যান। সেজন্য নাকি রাত জেগে মা লক্ষ্মীর (Kojagari Lakshmi Puja) পুজো হয়। আশ্বিন মাসের শেষ পূর্ণিমা তিথিতে সেই পুজো হওয়ায়, কোজাগরী লক্ষ্মী (Kojagari Lakshmi Puja) পুজো বলা হয়।

২০২১-এর কোজাগরী লক্ষ্মী পুজোর (Kojagari Lakshmi Puja) নির্ঘণ্ট-

এই বছর কোজাগরী লক্ষ্মী (Kojagari Lakshmi Puja) পুজো দু'দিনের। ১৯ অক্টোবর সন্ধ্যা ৭.০৩ মিনিট থেকে শুরু হবে এবং ২০ অক্টোবর রাত ৮.২৬ মিনিটে শেষ হবে

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App)

.