পৈতে পরার কী কী গুণ হয়, জানা আছে তো?

আপনি কি ব্রাহ্মণ? অথবা আপনার বন্ধু-বান্ধবদের মধ্যে অনেকেই নিশ্চয়ই ব্রাহ্মণ। সেক্ষেত্রে আপনি নিশ্চয়ই জানেন যে, ১২ বছর বয়স হয়ে গেলে, ব্রাহ্মণ ছেলেদের পৈতে পরতে হয়। সেইজন্য একটি বড় অনুষ্ঠানও করা হয়। যাকে বলা হয় উপণয়ন। পৈতেটা ব্রাহ্মণ ছেলেদের জন্য খুবই গুরুত্বপূর্ণ।

Updated By: Jul 22, 2016, 12:32 PM IST
পৈতে পরার কী কী গুণ হয়, জানা আছে তো?

ওয়েব ডেস্ক: আপনি কি ব্রাহ্মণ? অথবা আপনার বন্ধু-বান্ধবদের মধ্যে অনেকেই নিশ্চয়ই ব্রাহ্মণ। সেক্ষেত্রে আপনি নিশ্চয়ই জানেন যে, ১২ বছর বয়স হয়ে গেলে, ব্রাহ্মণ ছেলেদের পৈতে পরতে হয়। সেইজন্য একটি বড় অনুষ্ঠানও করা হয়। যাকে বলা হয় উপণয়ন। পৈতেটা ব্রাহ্মণ ছেলেদের জন্য খুবই গুরুত্বপূর্ণ।

আরও পড়ুন আপনার এই গুণটি আছে? তাহলেই আপনি বিবাহযোগ্য!

বলা হয় যে, পৈতে যদি কানে ঠেকানো হয়, তাহলে মানুষের স্মৃতিশক্তি বাড়ে। পেটের অসুখ সারে এবং শরীরকে ভালো রাথে। পৈতে পড়ার সময় ব্রাহ্মণরা যেভাবে বসেন, সেটা শরীরের জন্য খুব ভালো ব্যায়ামের কাজ করে। পিঠের ব্যথা কমে। মেরুদণ্ড সোজা এবং শক্ত থাকে। পৈতে তে তিনটে সুতো তিনজন ঠাকুরকে মনে করে। পার্বতী শক্তির জন্য। লক্ষ্মী, ঐশ্বর্যের জন্য এবং সরস্বতী জ্ঞানের জন্য। গবেষণায় দেখা গিয়েছে, যাঁদের পৈতে থাকে, তাঁদের রক্তচাপ বেশি হয় না সাধারণত। থাকে স্বাভাবিক।

আরও পড়ুন  ভিন্ন স্বাদের এক ট্যুরিজমের উদ্যোগ IRCTC-র

.