Yogini Ekadashi Vrat: আগামি কাল যোগিনী একাদশী! অতি পবিত্র এই তিথিতে কী করলে সব চেয়ে বেশি পুণ্য লাভ জানেন?

যোগিনী একাদশী সাধারণত কৃষ্ণপক্ষে পড়ে। আগামি কাল ২৪ জুন শুক্রবার যোগিনী একাদশী। জ্যৈষ্ঠ মাসের কৃষ্ণপক্ষের এই বিশেষ একাদশী খুবই পবিত্র একটি তিথি।

Updated By: Jun 23, 2022, 01:24 PM IST
Yogini Ekadashi Vrat: আগামি কাল যোগিনী একাদশী! অতি পবিত্র এই তিথিতে কী করলে সব চেয়ে বেশি পুণ্য লাভ জানেন?

নিজস্ব প্রতিবেদন: নির্জলা একাদশীর পরে এবং দেবসায়নী একাদশীর আগে যে একাদশী সেটাই হল যোগিনী একাদশী। এই একাদশীতে ভগবান বিষ্ণুর আরাধনা করা হয়।

যোগিনী একাদশী সাধারণত কৃষ্ণপক্ষে পড়ে। আগামি কাল ২৪ জুন শুক্রবার যোগিনী একাদশী। জ্যৈষ্ঠ মাসের কৃষ্ণপক্ষের এই বিশেষ একাদশী খুবই পবিত্র একটি তিথি। প্রকৃত ভক্তেরা এই দিন ও তিথির জন্য অপেক্ষা করে থাকেন।

এই একাদশীতে উপবাস করলে বিপুল পুণ্য অর্জন হয়। মনে করা হয়, এই ব্রত পালন করলে জীবনের সমস্ত পাপ মুছে যায়। এবং বর্তমান জীবনে সমস্তরকম বিলাসিতার আবির্ভাব ঘটে। জীবন সুখে কেটে যায়। এই ব্রত সার্থক ভাবে পালন করলে ব্রতীর স্বর্গলোক পর্যন্ত প্রাপ্তি ঘটতে পারে বলে মনে করা হয়।

এই ব্রতের পারণ হয় একাদশীর পরের দিন সূর্যোদয়ের পরে। অর্থাৎ, সেটা দ্বাদশী তিথিতে পড়ে। এই একাদশীর পরবর্তী একাদশীটিতেও ব্রত করার বিধি। তবে সেটা সাধারণ ভক্তের জন্য নয়। এটা সন্ন্যাসী, বিধবা বা যাঁরা মুক্তিকামী তাঁদের করা বিধেয়। এটা বৈষ্ণব একাদশী।

বিষ্ণুর কৃপা পাওয়ার জন্যই ভক্তেরা এই ব্রত করেন। অতি পবিত্র এই তিথিতে সব চেয়ে বেশি পুণ্য লাভ উপবাসে।  

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App) 

আরও পড়ুন: Ambubachi: চলছে অম্বুবাচী; এই সময়ে এই কাজগুলি ভুলেও করবেন না!

.