স্মার্ট ফোন থাকলেই ১ জিবি নেট ফ্রি, ভাবছে সরকার

ক্যাশলেস সমাজ প্রতিষ্ঠার পথে পা বাড়িয়েছে ভারত সরকার। প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর নোট বাতিলের সিদ্ধান্তের পর থেকেই ভারত বেশি করে ঝুঁকেছে অনলাইন ট্রানজেকশনে।  গোটা সমাজে টাকা পয়সার লেনদেন কেবল ইন্টারনেটের মাধ্যমেই। আর এই পদক্ষেপকে আরও সুদৃঢ় করতে সরকার ভাবছে আরও একধাপ এগিয়ে। স্মার্ট ফোন ব্যবহারকারী প্রত্যেক গ্রাহককেই ৫০০ মেগা বাইট থেকে ১ গিগা বাইট ইন্টারনেট বিনামূল্যে দেওয়ার কথা ভাবছে ভারতরে টেলিকম মন্ত্রক। টেলিকম রেগুলেটরি অথরিটি অব ইন্ডিয়া (ট্রাই) ইতিমধ্যেই ভারতে প্রচলিত মোবাইল নেটওয়ার্ক সংস্থাগুলোর সঙ্গে প্রাথমিক আলাপ সেরে ফেলেছে। ভারতী এয়ারটেল, ভোডাফোন, আইডিয়া মোবাইল নেটওয়ার্ক, এয়ারসেল যাবতীয় টেলিকম নেটওয়ার্ক সংস্থাগুলোর সঙ্গে কথা বার্তা চালাচ্ছে ট্রাই। 

Updated By: Dec 23, 2016, 01:01 PM IST
স্মার্ট ফোন থাকলেই ১ জিবি নেট ফ্রি, ভাবছে সরকার

ওয়েব ডেস্ক: ক্যাশলেস সমাজ প্রতিষ্ঠার পথে পা বাড়িয়েছে ভারত সরকার। প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর নোট বাতিলের সিদ্ধান্তের পর থেকেই ভারত বেশি করে ঝুঁকেছে অনলাইন ট্রানজেকশনে।  গোটা সমাজে টাকা পয়সার লেনদেন কেবল ইন্টারনেটের মাধ্যমেই। আর এই পদক্ষেপকে আরও সুদৃঢ় করতে সরকার ভাবছে আরও একধাপ এগিয়ে। স্মার্ট ফোন ব্যবহারকারী প্রত্যেক গ্রাহককেই ৫০০ মেগা বাইট থেকে ১ গিগা বাইট ইন্টারনেট বিনামূল্যে দেওয়ার কথা ভাবছে ভারতরে টেলিকম মন্ত্রক। টেলিকম রেগুলেটরি অথরিটি অব ইন্ডিয়া (ট্রাই) ইতিমধ্যেই ভারতে প্রচলিত মোবাইল নেটওয়ার্ক সংস্থাগুলোর সঙ্গে প্রাথমিক আলাপ সেরে ফেলেছে। ভারতী এয়ারটেল, ভোডাফোন, আইডিয়া মোবাইল নেটওয়ার্ক, এয়ারসেল যাবতীয় টেলিকম নেটওয়ার্ক সংস্থাগুলোর সঙ্গে কথা বার্তা চালাচ্ছে ট্রাই। 

দেশ আরও বেশি করে নগদহীন কেনাকাটায় নিজেদেরকে মানিয়ে নিক, চাইছে ভারত সরকার। প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর ডিজিটাল ইন্ডিয়া'র স্বপ্ন তার সঙ্গেই ক্যাশলেস সোসাইটি, দুই লক্ষ্যেই ইন্টারনেট ব্যবহারকে ঘরে ঘরে পৌঁছে না দিতে পারলে মুখ থুবড়ে পড়তে হবে, এটা ভালো করেই জানেন প্রধানমন্ত্রী এবং তাঁর ক্যাবিনেট। তাই সরকার চাইছে নেট ব্যবহারকে অবাধ করেই শুরু হোক ক্যাশলেস সমাজ প্রতিষ্ঠার পথ চলা। সরকার এও চাইছে, বেসরকারি টেলিকম সংস্থাগুলো যাতে আরও বেশি বেশি 'ডেটা ডিসকাউন্ট' পরিষেবা চালু করে, যার সুবিধা ভোগ করতে পারবেন আম জনতা। 

.