১০ বছরের শিশুর গর্ভপাতের আর্জি খারিজ আদালতে!

ওয়েব ডেস্ক : দেশের স্বাস্থ্য বিজ্ঞানের ইতিহাসে ফের একটি বিরল ঘটনা সামনে এল। ১০ বছরের এক নাবালিকার গর্ভপাত নিয়ে দেখা দিল সমস্যা। ২৬ সপ্তাহের গর্ভবতী ওই নাবালিকার গর্ভপাত করানো সম্ভব নয় বলে জানিয়ে দিল চণ্ডীগড়ের জেলা আদালত। আদালতের এই রায় নিয়েই দেখা দিয়েছে নতুন সমস্যা।

কী সেই সমস্যা?

মেডিক্যাল টার্মিনেশন অব প্রেগনেন্সি অ্যাক্ট অনুসারে ২০ সপ্তাহের বেশি কেউ গর্ভবতী থাকলে, তাঁর গর্ভপাত করার অনুমতি দেয় না আদালত। তবে, বিশেষ কিছু ক্ষেত্রে গর্ভস্থ শিশুর শারীরিকভাবে কোনও সমস্যা থাকলে তখন আইনের পরিবর্তন করা হয়ে থাকে।

আরও পড়ুন- ৩৭০ টাকা চুরির অপরাধ, ২৯ বছরের বিচারের পর ৫ বছরের জেল

এই নাবালিকার ক্ষেত্রে চিকিত্‍সকরা আদালতকে অন্য যুক্তি দেখিয়ে গর্ভপাতের আর্জি জানান। অভিযোগ, মাসের পর মাস তাকে ভয় দেখিয়ে ধর্ষণ করেছে তারই মামা। এরপরই গর্ভবতী হয়ে পড়ে সে। চিকিত্‍সকদের বক্তব্য, এই বয়সের কেউ সাধারণ ভাবে গর্ভবতী হয় না। এটা বিরল ঘটনা। আর তাই তার জটিলতাও অনেক বেশি। নাবালিকার বয়স অনুসারে ৯ মাসের গর্ভাবস্থায় তার পক্ষে নর্মাল ডেলিভারি হওয়া সম্ভব নয়। আবার, সিজার করা হলে থেকে যাচ্ছে জীবনহানির ঝুঁকি।

এই পরিস্থিতিতে আদালতের কাছে শিশুটির পরিবার ও চিকিত্‍সকরা তার গর্ভপাতের আর্জি জানানো হয়। কিন্তু, আদালতের তরফে আইনি জটিলতার কথা সামনে রেখে খারিজ করে দেওয়া হয়েছে সেই আর্জি।

English Title: 
10 year old girl's plea for abortion turned down by court
News Source: 
Home Title: 

১০ বছরের শিশুর গর্ভপাতের আর্জি খারিজ আদালতে!

১০ বছরের শিশুর গর্ভপাতের আর্জি খারিজ আদালতে!
Caption: 
ছবিটি প্রতীকী
Yes
Is Blog?: 
No
Section: