২০১৬-১৭ অর্থবর্ষে দেশের এই মন্দিরে ভক্তদের দান থেকে আয় ১,০৩৮ কোটি!

পবিত্র তিরুমালাই পাহাড়ের উপর অবস্থিত বালাজি তিরুপতির মন্দির। ভগবান ভেঙ্কটেশ্বরের কাছে প্রার্থনা করলে, তিনি সেই মনস্কামনা পূর্ণ করেন। এই বিশ্বাস থেকে সারা বছর ধরে সেখানে নামে ভক্তের ঢল। ভগবানের পায়ে দান করা হয় টাকা থেকে সোনা। তারপর বছর শেষে হয় তার হিসেব। শুক্রবার তিরুমালা তিরুপতি দেভাসথানমস কর্তৃপক্ষের তরফে এগজিকিউটিভ অফিসার ডি সাম্বসিভা রাও ২০১৬-১৭ অর্থবর্ষে মন্দিরের আয়ের সেই হিসেব পেশ করেন।

Updated By: Apr 8, 2017, 01:49 PM IST
২০১৬-১৭ অর্থবর্ষে দেশের এই মন্দিরে ভক্তদের দান থেকে আয় ১,০৩৮ কোটি!

ওয়েব ডেস্ক : পবিত্র তিরুমালাই পাহাড়ের উপর অবস্থিত বালাজি তিরুপতির মন্দির। ভগবান ভেঙ্কটেশ্বরের কাছে প্রার্থনা করলে, তিনি সেই মনস্কামনা পূর্ণ করেন। এই বিশ্বাস থেকে সারা বছর ধরে সেখানে নামে ভক্তের ঢল। ভগবানের পায়ে দান করা হয় টাকা থেকে সোনা। তারপর বছর শেষে হয় তার হিসেব। শুক্রবার তিরুমালা তিরুপতি দেভাসথানমস কর্তৃপক্ষের তরফে এগজিকিউটিভ অফিসার ডি সাম্বসিভা রাও ২০১৬-১৭ অর্থবর্ষে মন্দিরের আয়ের সেই হিসেব পেশ করেন।

হিসেব বলছে, ২০১৬-১৭ অর্থবর্ষে মন্দির প্রদর্শন করেছেন ২ কোটি ৬৮ লাখ মানুষ। ভক্তদের দান বাবদ দেওয়া নগদ থেকে মোট আয় হয়েছে ১,০৩৮ কোটি টাকা। অন্যদিকে ভক্তদের মধ্যে 'প্রসাদ' হিসেবে বিক্রি করা হয়েছে ১০ কোটি ৪৬ হাজার লাড্ডু।

মন্দিরের রক্ষণাবেক্ষণ থেকে বিভিন্ন উপাচার বাবদ ২০১৭-১৮ আর্থিক বছরের জন্য কর্তৃপক্ষ বরাদ্দ করেছে ২,৮৫৮ কোটি টাকা। অন্যদিকে এবছর 'হুন্ডি'তে দান হিসেবে ১,১১০ কোটি টাকা মন্দিরের আয় হবে বলে, মনে করছে কর্তৃপক্ষ। পাশাপাশি ভক্তদের চুল উত্সর্গ বাবদ আয় হবে ১০০ কোটি। লাড্ডু বিক্রি থেকে অতিরিক্ত আয় হবে ১৬৫ কোটি টাকা। পাশাপাশি রয়েছে 'বিশেষ দর্শন' থেকে হওয়া আয়ও।

আরও পড়ুন,

এখন থেকে রোজই বাড়তে পারে পেট্রোল, ডিজেলের দাম!

.