স্কুলের খাতা থেকে 'জাত' মুছল ১২ বছরের ছেলে

বয়স মাত্র বারো বছর। নাম- রোহন ভোঁসলে। নিবাস-মহারাষ্ট্রের মারাঠওয়ারা। এই কিশোর, স্কুলের উপস্থিতির খাতা থেকে নিজের 'জাত' (কাস্ট)-টি মুছে দিয়েছে। ক্লাস টিচার যখন তার থেকে জানতে চান যে কেন সে এমন কাজ করেছে তখন তার উত্তর, "স্যার, আপনিই তো আমাদের সারাক্ষণ সমানাধিকারের কথা বলেন। প্রত্যেকের তো আসলে একটাই জাত তাহল মনুষ্যত্ব। কারোওকেই তার জাত সম্পর্কে প্রশ্ন করা উচিত নয়।"

Updated By: Jan 7, 2017, 08:15 PM IST
স্কুলের খাতা থেকে 'জাত' মুছল ১২ বছরের ছেলে

ওয়েব ডেস্ক: বয়স মাত্র বারো বছর। নাম- রোহন ভোঁসলে। নিবাস-মহারাষ্ট্রের মারাঠওয়ারা। এই কিশোর, স্কুলের উপস্থিতির খাতা থেকে নিজের 'জাত' (কাস্ট)-টি মুছে দিয়েছে। ক্লাস টিচার যখন তার থেকে জানতে চান যে কেন সে এমন কাজ করেছে তখন তার উত্তর, "স্যার, আপনিই তো আমাদের সারাক্ষণ সমানাধিকারের কথা বলেন। প্রত্যেকের তো আসলে একটাই জাত তাহল মনুষ্যত্ব। কারোওকেই তার জাত সম্পর্কে প্রশ্ন করা উচিত নয়।"

আরও পড়ুন- নোট বাতিলের জের : ধাক্কা খেল হাওলা কারবার থেকে জঙ্গি হামলা!

"আমি চাই ধর্ম বলতে মানুষ বুঝবে মানুষ শুধু" লিখেছিলেন কবীর সুমন। গেয়েওছেন কণ্ঠ ভরে, আর সেই গানই যেন বহু দূর থেকে শুনেছে বছর বারোর এক বালক। সাম্যবাদ ও সমানাধিকারের গালভরা আদর্শ, উদার ও আলোকপ্রাপ্ত সমাজ প্রায়শই চর্চা করে অথচ কার্যক্ষেত্রে ততটা 'উদার' হতে পারে না। কিন্তু এই ছোট্ট ছেলেটি খুব সহজেই তা করে দেখাল। ভরসা একটাই, আগামীটা রোহনদের, চাই আরও অসংখ্য রোহন।

আরও পড়ুন- করাচি বন্দরে চিনা সাবমেরিন, সতর্ক ভারত!

.