Himachal Pradesh: মৃত্যু এখনই ১৫০, ৭২টি রাস্তা বন্ধ! সড়কই যেন খরস্রোতা নদী, ভারী বর্ষায় দুঃসহ পরিস্থিতি...

Himachal Pradesh Flood: গত ২৭ জুন থেকে অগাস্টের শেষ পর্যন্ত এই প্রদেশে বর্ষার জেরে প্রাণ হারিয়েছেন কমপক্ষে ১৫০ জন বাসিন্দা। আহত অসংখ্য। জলের তোড়ে ভেসে গিয়ে, ধসে চাপা পড়েই অধিকাংশের মৃত্যু ঘটেছে।

Updated By: Sep 1, 2024, 12:49 PM IST
Himachal Pradesh: মৃত্যু এখনই ১৫০, ৭২টি রাস্তা বন্ধ! সড়কই যেন খরস্রোতা নদী, ভারী বর্ষায় দুঃসহ পরিস্থিতি...

জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: বর্ষণে বিধ্বস্ত হিমাচল প্রদেশ। একনাগাড়ে বৃষ্টিতে সেখানে কোথাও নেমেছে হড়পা বান, কোথাও ঘটেছে ভূমিধস, কোথাও হয়েছে বন্যা, আবার কোথাও ভেঙে পড়েছে ঘরবাড়ি, সড়কপথ, গাছ-বিদ্যুতের খুঁটি। এ বছরেও বর্ষার বৃষ্টিতে হিমাচল প্রদেশে মৃত্যুমিছিল। গত ২৭ জুন থেকে অগাস্টের শেষ পর্যন্ত এই প্রদেশে বর্ষার জেরে প্রাণ হারিয়েছেন কমপক্ষে ১৫০ জন বাসিন্দা। আহত অসংখ্য। জলের তোড়ে ভেসে গিয়ে, ধসে চাপা পড়েই অধিকাংশের মৃত্যু ঘটেছে।

আরও পড়ুন: Kaushiki Amavasya 2024: কবে এ বছরের কৌশিকী অমাবস্যা? কখন শুভ মুহূর্ত? জেনে নিন অতি বিশেষ এই তিথির প্রকৃত পরিচয়, নির্ঘণ্ট...

হিমাচল প্রদেশ সরকারের তরফে ঘোষণাও করা হয়েছে যে, জুন মাস থেকে অগাস্টের শেষ পর্যন্ত গোটা হিমাচল রাজ্যে ব্যাপক ক্ষতি হয়েছে। মোট ক্ষয়ক্ষতির পরিমাণ এখনই ১,২৬৫ কোটি টাকা বলে ঘোষণা করা হয়েছে। দিল্লির মৌসম ভবন জানিয়েছে, ২ সেপ্টেম্বর পর্যন্ত হিমাচল প্রদেশে দুর্যোগপূর্ণ আবহাওয়া থাকবে। বজ্রবিদ্যুৎ-সহ ভারী বৃষ্টি এবং ঝোড়ো হাওয়া বইতে পারে।

এবার চলতি সপ্তাহেও বৃষ্টির কারণে ধস নামায় একাধিক গুরুত্বপূর্ণ সড়ক বন্ধ রয়েছে। আগে হিমাচল জুড়ে ৪০টি রাস্তা বন্ধ ছিল। এখন সংখ্যাটি ৭২-য়ে এসে থেমেছে। এর মধ্যে সিমলায় পাঁচটি, মান্ডিতে ১২টি, কুলুতে নয়টি গুরুত্বপূর্ণ রাস্তা বন্ধ। তাছাড়াও রাজ্যের একাধিক জল ও বিদ্যুৎ প্রকল্পের ক্ষতি হয়েছে। ফলে বিদ্যুৎবিভ্রাটও জারি রয়েছে হিমালয়ের অপূর্ব সুন্দর এই রাজ্যে। 

আরও পড়ুন: Horoscope Today: মেষের সন্তান-সংক্রান্ত উদ্বেগ, বৃষের দাম্পত্য-অশান্তি, মিথুনের মহৎকার্য! জেনে নিন, আজ কেমন কাটবে আপনার দিন...

হিমাচল প্রদেশের স্থানীয় আবহাওয়া দফতর আগেই জানিয়েছিল, গত বৃহস্পতিবার থেকে শুক্রবার পর্যন্ত হিমাচল প্রদেশের অধিকাংশ জেলাতেই মাঝারি বৃষ্টি হয়েছে। শনিবার বৃষ্টির পরিমাণ বাড়বার কথাও বলা হয়েছিল। এবং এর জেরে জারি করা হয়েছে হলুদ সতর্কতাও। সিমলা, মান্ডিতে আবারও হড়পা বানের আশঙ্কা রয়েছে। 

(দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির টাটকা খবর, আপডেট এবং ভিডিয়ো পেতে ডাউনলোড-লাইক-ফলো-সাবস্ক্রাইব করুন আমাদের AppFacebookWhatsapp ChannelX (Twitter)YoutubeInstagram পেজ-চ্যানেল)

.