Kaushiki Amavasya 2024: কবে এ বছরের কৌশিকী অমাবস্যা? কখন শুভ মুহূর্ত? জেনে নিন অতি বিশেষ এই তিথির প্রকৃত পরিচয়, নির্ঘণ্ট...

Kaushiki Amavasya 2024 Date and Tithi: অবশেষে চলে এল সেই বিরল তিথি, সেই অমোঘ দিন। এই অমাবস্যা এমন এক অমাবস্যা, যার জন্য সারা বছর ধরে অপেক্ষা করে থাকেন মাতৃভক্তেরা, কালীভক্তেরা, তারাভক্তেরা। কৌশিকী অমাবস্যা!

| Sep 01, 2024, 11:49 AM IST

জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: কৌশিকী অমাবস্যা এমন এক অমাবস্যা, যে অমাবস্যার জন্য সারা বছর ধরে অপেক্ষা করে থাকেন ভক্তেরা-- মাতৃভক্তেরা, কালীভক্তেরা, তারাভক্তেরা। এ বছরও ছবিটা এক। এ বছরও দিনটির জন্য শক্তিসাধক ও ভক্তেরা অপেক্ষা করে আছেন। অবশেষে চলে এল সেই বিরল তিথি, সেই অমোঘ দিন। তন্ত্র মতে, কৌশিকী অমাবস্যার রাতকে 'তারা রাত্রি' বলা হয়। এক বিশেষ মুহূর্তে নাকি স্বর্গ ও নরকের দরজা মুহূর্তের জন্য খোলে এবং বিশ্বাস যে, সাধক নিজের ইচ্ছে মতো শক্তিসাধনার মধ্যে দিয়ে এদিন সিদ্ধিলাভ করতে পারেন।

1/6

তারাপীঠযোগ

দিনটির সঙ্গে বীরভূমের তারাপীঠের ঘনিষ্ঠ যোগ। সাধক বামাক্ষ্যাপার অন্যতম সিদ্ধপীঠ এই তারাপীঠ। প্রত্যেক বছর তারাপীঠে দেবীদর্শনের জন্য বহু ভক্ত আসেন। তবে তাঁরা বিশেষ করে আসেন কৌশিক অমাবস্যায়।

2/6

অধিষ্ঠাত্রী তারা

তারাপীঠের অধিষ্ঠাত্রী দেবী মা তারা। বলা হয়, সব দেবদেবীর ঊর্ধ্বে তিনি। তাই সব দেবীরূপেই পুজো করা হয় মা তারাকে। কখনও তিনি দুর্গা,কখনও লক্ষ্মী,কখনও তিনি সরস্বতী, কখনও কালী!

3/6

১৫ থেকে ১৭ ভাদ্র

এবার জেনে নিন, এ বছর কৌশিকী আমাবস্যার দিন ও তিথি। এ বছর কৌশিকী অমাবস্যা শুরু হচ্ছে বাংলার ১৫ ভাদ্র রবিবার ভোর ৫ টা ০৭ মিনিটে। থাকবে ১৭ ভাদ্র মঙ্গলবার সকাল সাড়ে ৬ টা পর্যন্ত।

4/6

১-২-৩ সেপ্টেম্বর

বাংলায় বুঝতে অসুবিধা হল? তা হলে ইংরেজিতে জেনে নিন। আজ ১ সেপ্টেম্বর থেকে শুরু হয়ে গিয়েছে অমাবস্যা। আগামীকাল ২ সেপ্টেম্বর সোমবার অহোরাত্র থাকবে এই অমাবস্যা। থাকবে ৩ সেপ্টেম্বর সকাল ৬/২৯/৫৮ পর্যন্ত।

5/6

বামাক্ষ্যাপা

কৌশিকী অমাবস্যা মানেই যেমন তারাপীঠ, তেমনই তারাপীঠ মানেই সাধক বামাক্ষ্যাপা। ১২৭৪ বঙ্গাব্দে এই কৌশিকী অমাবস্যায় তারাপীঠ মহাশ্মশানে সিদ্ধিলাভ করেন তিনি। বামাক্ষ্য়াপা এদিন তারা মায়ের দেখা পান।

6/6

শুম্ভ- নিশুম্ভ দমন

মার্কণ্ডেয় পুরাণমতে, মহিষাসুরের অত্যাচারে যখন দেবতারা অতিষ্ট ছিলেন, তখন দেবী দুর্গা মহিষাসুরকে বধ করেন। কিন্তু পরে শুম্ভ- নিশুম্ভের অত্যাচারে দেবতারা ফের অতিষ্ঠ হন। তখন সকলে পার্বতীর স্মরণাপন্ন হলে দেবতাদের রক্ষা করতে মা মহামায়া এক দেবীমূর্তির জন্ম দেন। তিনিই তারা। শোনা যায়, এই তিথিতেই কৌশিকী রূপে মা তারা শুম্ভ- নিশুম্ভ দমন করেছিলেন।