ভুয়ো ডিগ্রি ধরা পড়ায় চাকরি গেল ২১৪ জন স্কুল শিক্ষকের

বিশেষ তদন্তকারী দলের তদন্তে উঠে আসে, আগ্রা বিশ্ববিদ্যালয় নামে একটি প্রতিষ্ঠান মোট ৪,৭০৪ জনকে  ভুয়ো ডিগ্রি বিলি করেছে। তার মধ্যে ১,৪২৪ জন ওই শংসাপত্র দেখিয়ে স্কুল শিক্ষকের চাকরিও পেয়ে যান। বুনিয়াদী শিক্ষা বিভাগে এখনো বহাল তবিয়তে চাকরি করছেন তাঁরা। 

Updated By: Dec 2, 2019, 02:05 PM IST
ভুয়ো ডিগ্রি ধরা পড়ায় চাকরি গেল ২১৪ জন স্কুল শিক্ষকের

নিজস্ব প্রতিবেদন: ভুয়ো বিএড ডিগ্রি দেখানোয় চাকরি গেল ২১৪ জন স্কুল শিক্ষকের। উত্তর প্রদেশের মৈনপুরী, এটাহ জেলায় শিক্ষকদের বরখাস্ত করেছে সেরাজ্যের বুনিয়াদী শিক্ষা দফতর। এটাহ জেলায় ১১৬ জন ও মৈনপুরীতে ৭৪ জনকে বরখাস্ত করা হয়েছে বলে জানা গিয়েছে। উত্তর প্রদেশ জুড়ে মোট বরখাস্ত হওয়ার শিক্ষকের সংখ্যা ২১৪। বিশেষ তদন্তকারী দল এই শিক্ষকদের পেশ করা নথিতে গরমিল পাওয়ার পরই পদক্ষেপ করে সেরাজ্যের সরকার।

ভুয়ো ডিগ্রিধারী শিক্ষকদের সনাক্ত করতে ২০১৭ সালে তদন্তের নির্দেশ দেন উত্তর পুলিসের ডিজিপি। বিশেষ তদন্তকারী দলের তদন্তে উঠে আসে, আগ্রা বিশ্ববিদ্যালয় নামে একটি প্রতিষ্ঠান মোট ৪,৭০৪ জনকে  ভুয়ো ডিগ্রি বিলি করেছে। তার মধ্যে ১,৪২৪ জন ওই শংসাপত্র দেখিয়ে স্কুল শিক্ষকের চাকরিও পেয়ে যান। বুনিয়াদী শিক্ষা বিভাগে এখনো বহাল তবিয়তে চাকরি করছেন তাঁরা। 

ধর্ষককে রাস্তায় ফেলে পিটিয়ে মারা উচিত, বলতে বলতে ক্ষোভে ফেটে পড়লেন জয়া বচ্চন

উত্তর প্রদেশের বুনিয়াদী শিক্ষা সচিব রুবি সিং বলেন, 'এখনো পর্যন্ত ২১৪ জনকে চাকরি থেকে বহিষ্কার করা হয়েছে। ৬১৮ জনের বহিষ্কারের প্রক্রিয়ায় আদালতের স্থগিতাদেশ রয়েছে।' উত্তর প্রদেশের আরও ১১টি জেলায় তদন্ত চলছে। আরও শিক্ষকের চাকরি যেতে পারে বলে জানিয়েছেন তিনি।