আলিগড় মুসলিম বিশ্ববিদ্যালয়ে উঠল 'আজাদি' স্লোগান, দেশদ্রোহের মামলা

২ জন ছাত্রকে সাসপেন্ড করল বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ। 

Updated By: Oct 12, 2018, 11:59 PM IST
আলিগড় মুসলিম বিশ্ববিদ্যালয়ে উঠল 'আজাদি' স্লোগান, দেশদ্রোহের মামলা

নিজস্ব প্রতিবেদন: সামাজিক যোগাযোগ মাধ্যমে আলিগড় মুসলিম বিদ্যালয় চত্বরে উঠল 'আজাদি'র স্লোগান। ঘটনায় দুজন পিএইচডি-র ছাত্রের বিরুদ্ধে দেশদ্রোহের মামলা করল উত্তরপ্রদেশ পুলিস। দুই ছাত্র ওয়াসিম আয়ুব মালিক ও আবদুল মীর জম্মু-কাশ্মীরের বাসিন্দা। বৃহস্পতিবার কাশ্মীরে হিজবুল মুজাহিদিনের সন্ত্রাসবাদীকে খতম করে সেনা। তার স্মরণে বিশ্ববিদ্যালয়ে প্রার্থনাসভা করার পরিকল্পনা করছিল ওয়াসিম ও আবদুল। 

ওয়াসিম ও আবদুলের বিরুদ্ধে ভারতীয় দণ্ডবিধির ১২৪এ (দেশদ্রোহ) ধারায় মামলা করেছে উত্তরপ্রদেশ পুলিস। এছাড়াও উল্লেখ রয়েছে কয়েকজন অজ্ঞাতপরিচয় ব্যক্তির নাম। সামাজিক যোগাযোগ মাধ্যমে একটি ভিডিও ভাইরাল হয়েছে। ওই ভিডিওয় দেখা গিয়েছে, বিশ্ববিদ্যালয়ের ক্যাম্পাসেই 'আজাদি'র স্লোগান উঠেছে। ঘটনায় বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষের কাছে সিসিটিভির ফুটেজ চাওয়া হয়েছে বলে জানিয়েছেন পুলিস সুপার।           

এর আগে এদিন ২ জন কাশ্মীরি ছাত্রকে সাসপেন্ড করে বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ। নিহত হিজবুল মুজাহিদিন জঙ্গি মানান বসির ওয়ানির স্মরণে প্রার্থনাসভা আয়োজনের চেষ্টা করছিলেন তাঁরা। ওয়ানির স্মরণে প্রার্থনার জন্য বৃহস্পতিবার কেনেডি হলের সামনে জড়ো হয়েছিলেন তাঁরা। ছাত্রদের বিরত করেন বিশ্ববিদ্যালয়ের ছাত্র ও ছাত্র সংসদ। আমুর ছাত্র সংসদের নেতাদের সঙ্গে কাশ্মীরি ছাত্রদের বিতণ্ডাও হয়। বেআইনিভাবে সভা করার চেষ্টা করায় তিন ছাত্রকে সাসপেন্ড করা হয়েছে বলে জানায় বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ।

আলিগড়ের বিজেপি সাংসদ সতীশ গৌতমের দাবি, জঙ্গির সমর্থনে যাঁরা সভা করার চেষ্টা করেছেন, তাঁদের বিশ্ববিদ্যালয় থেকে বিতারিত করা হোক।

আরও পড়ুন- সর্বাধিক ভোট পেয়ে রাষ্ট্রসঙ্ঘের মানবাধিকার কাউন্সিলের আসন জয় ভারতের

.