বিহারে ৩ দিনে ২০০ নীলগাই হত্যা, পরিবেশ মন্ত্রকের বিরুদ্ধে তোপ মানেকা গান্ধীর

এই প্রথা প্রচলিত রযেছে অস্ট্রেলিয়াতে। সেখানে পরিবেশ বাঁচাতে গত কয়েক বছরে হত্যা করা হয়েছে কয়েক হাজার ক্যাঙারু। এবার কী তাহলে সেই প্রথাই শুরু হল ভারতে। যদিও, তার কোনও সদুত্তর পাওয়া যায়নি। তবে, পরিবেশ বাঁচানোর নামে বিহারে ২০০ নীলগাই হত্যাকে ঘিরে শুরু হয়েছে বিতর্ক। পরিবেশমন্ত্রী প্রকাশ জাভরেকর ও কেন্ত্রীয় নারী ও শিশু কল্যানমন্ত্রী মানেকা গান্ধীর মধ্যে এই ঘটনাকে ঘিরে চলছে তরজা।

Updated By: Jun 9, 2016, 04:02 PM IST
বিহারে ৩ দিনে ২০০ নীলগাই হত্যা, পরিবেশ মন্ত্রকের বিরুদ্ধে তোপ মানেকা গান্ধীর

ওয়েব ডেস্ক : এই প্রথা প্রচলিত রযেছে অস্ট্রেলিয়াতে। সেখানে পরিবেশ বাঁচাতে গত কয়েক বছরে হত্যা করা হয়েছে কয়েক হাজার ক্যাঙারু। এবার কী তাহলে সেই প্রথাই শুরু হল ভারতে। যদিও, তার কোনও সদুত্তর পাওয়া যায়নি। তবে, পরিবেশ বাঁচানোর নামে বিহারে ২০০ নীলগাই হত্যাকে ঘিরে শুরু হয়েছে বিতর্ক। পরিবেশমন্ত্রী প্রকাশ জাভরেকর ও কেন্ত্রীয় নারী ও শিশু কল্যানমন্ত্রী মানেকা গান্ধীর মধ্যে এই ঘটনাকে ঘিরে চলছে তরজা।

পরিবেশমন্ত্রক সূত্রে খবর, দিন কয়েক আগে বিহার সরকারের আর্জি মেনেই সেখানে নীলগাই হত্যার অনুমতি দেওয়া হয়েছে। শুধু তাই নয় দেশের প্রতিটি রাজ্যকে এই মর্মে জানানো হয়েছে যে সেখানে পরিবেশের স্বার্থে কোন কোন প্রাণীর হত্যা প্রয়োজন তা যে কেন্দ্রকে জানানো হয়। এরপরই পরিবেশ মন্ত্রকের বিরুদ্ধে তোপ দাগেন মানেকা গান্ধী। পরিবেশ মন্ত্রকের কাছে তিনি জানতে চেয়েছেন, কোন আইনের বলে এই নির্দেশিকা জারি করা হয়েছে?

যদিও প্রকাশ জাভরেকরের সাফাই, পরিবেশ বাঁচাতেই এই উদ্যোগ নেওয়া হয়েছে। রাজ্য সরকারের আর্জির নিরিখেই এই সিদ্ধান্ত বলেও তিনি জানিয়েছেন।