তৈরি হচ্ছে ৩ ভ্যাকসিন, প্রত্যেক নাগরিকের ঘরে পৌঁছে দিতে প্রস্তুত রোডম্যাপ: মোদী

এ দিন তাঁর বক্তৃতায় সবচেয়ে বেশি গুরুত্ব করোনা পরিস্থিতি। প্রধানমন্ত্রী জানান, তিন তিনটি করোনা প্রতিষেধকের ক্লিনিক্যাল ট্রায়াল চলছে

Edited By: সোমনাথ মিত্র | Updated By: Aug 15, 2020, 11:10 AM IST
তৈরি হচ্ছে ৩ ভ্যাকসিন, প্রত্যেক নাগরিকের ঘরে পৌঁছে দিতে  প্রস্তুত রোডম্যাপ: মোদী
ফাইল চিত্র

নিজস্ব প্রতিবেদন: করোনা আতঙ্কের মাঝেও ঐতিহাসিক লালকেল্লা থেকে স্বাধীনতা দিবসের ভাষণ দিলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। সে রকম জাঁকজমক হয় তো নেই, তবে তাঁর বক্তৃতায় প্রতিবারের মতোই ছিল বেশ চমক। 

এ দিন তাঁর বক্তৃতায় সবচেয়ে বেশি গুরুত্ব করোনা পরিস্থিতি। প্রধানমন্ত্রী জানান, তিন তিনটি করোনা প্রতিষেধকের ক্লিনিক্যাল ট্রায়াল চলছে। তবে, সরকার প্রতি ঘরে সেই সব প্রতিষেধক পৌঁছে দিতে একেবারে প্রস্তুত বলে জানিয়ে দিয়েছেন প্রধানমন্ত্রী। তিনি বলেন, বিজ্ঞানীরা অনুমতি দিলেই, উত্পাদনের কাজ শুরু হয়ে যাবে। আর তারপর কত কম সময়ে প্রত্যেক নাগরিকের ঘরে পৌঁছে দেওয়া যায়, তার রোডম্যাপ প্রস্তুত বলে এদিন জানান প্রধানমন্ত্রী।

প্রধানমন্ত্রীর স্বাধীনতা দিবসের বক্তৃতায় উল্লেখযোগ্য ঘোষণা ছিল হেল্থ আইডি কার্ড। ন্যাশলান ডিজিটাল হেল্থ মিশনের আওতায় এই আইডি প্রত্যেক নাগরিকের জন্য তৈরি হবে, যাঁর মাধ্য়মে ওই ব্যক্তির চিকিত্সার পুঙ্খানুপুঙ্খ তথ্য মজুত থাকবে। 

আরও পড়ুন- করোনা, রামমন্দির থেকে শিক্ষা নীতি - স্বাধীনতা দিবসে প্রধানমন্ত্রীর ভাষণ এক নজরে

এদিন আত্মনির্ভর ভারতের লক্ষ্যে এগিয়ে যাওয়ার বার্তা দিলেন প্রধানমন্ত্রী। কৃষি, মহাকাশ গবেষণা থেকে করোনা মোকাবিলায় পিপিই, কিট, ভেন্টিলেটর উত্পাদন- প্রতিটি ক্ষেত্রে আত্মনির্ভর ভারতের ছবিটি তুলে ধরলেন মোদী। আর দেশের মাটিতে উত্পাদনের ফলে গত এক বছরে রেকর্ড হারে বিদেশি বিনিয়োগ বৃদ্ধি পেয়েছে বলেও উল্লেখ করেন তিনি। বলেন প্রতিরক্ষায় আত্মনির্ভরতার কথাও।