Ram Mandir | Ayodhya: অযোধ্যায় রামলালার প্রাণ প্রতিষ্ঠা, যে সব রাজ্যে মদে 'না'

২২ জানুয়ারি অযোধ্যায় ভগবান রামের অভিষেক অনুষ্ঠানের মধ্যে, বেশ কয়েকটি রাজ্য 'ড্রাই ডে' ঘোষণা করেছে। এই ঘটনায় অংশগ্রহণকারী রাজ্যগুলির একটি তালিকা এখানে রয়েছে। 

Updated By: Jan 15, 2024, 04:15 PM IST
Ram Mandir | Ayodhya: অযোধ্যায় রামলালার প্রাণ প্রতিষ্ঠা, যে সব রাজ্যে মদে 'না'

জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: ২২ জানুয়ারী অযোধ্যায় রাম মন্দিরে রামলালার প্রাণ প্রতিষ্ঠা অনুষ্ঠানকে ঘিরে দেশব্যাপী উত্তেজনা তৈরি হয়েছে। এই উত্তেজনার মাঝেই দেশের পাঁচটি রাজ্য এই বিশেষ দিনে অ্যালকোহল বিক্রির উপর একদিনের নিষেধাজ্ঞার কথা ঘোষণা করেছে। ‘ড্রাই ডে’-র ঘোষণাটি ঐতিহাসিক এই ঘটনাকে ঘিরে ধর্মীয় তাৎপর্য এবং সাংস্কৃতিক উৎসাহকে তুলে ধরে।

 

কোন রাজ্যগুলি ড্রাই ডে পালন করছে

উত্তরপ্রদেশ: মুখ্যমন্ত্রী যোগী আদিত্যনাথ ২২ জানুয়ারীকে এই রাজ্যের জন্য ড্রাই ডে হিসেবে ঘোষণা করেছেন। এই রাজ্যেই রয়েছে অযোধ্যা যেখানে রাম মন্দির প্রতিষ্ঠা হচ্ছে। এই পদক্ষেপটি প্রাণ প্রতিষ্ঠা উদযাপনের সময় একটি শান্তিপূর্ণ এবং গম্ভীর পরিবেশ নিশ্চিত করে।

রাজস্থান: এই রাজ্যের প্রতিবেশী রাজ্য রাজস্থানেও এই শুভ অনুষ্ঠান উপলক্ষে আইনশৃঙ্খলা ও ডেকোরাম বজায় রাখার জন্য একটি ড্রাই ডে পালনের আদেশ জারি করা হয়েছে।

অসম: অসম ও এই তালিকায় যোগ দিয়েছে। মুখ্যমন্ত্রী হিমন্ত বিশ্ব শর্মা রাম মন্দিরে রামলালার প্রাণ প্রতিষ্ঠা উপলক্ষে ড্রাই ডে ঘোষণা করেছেন। এই সিদ্ধান্ত প্রভু রামের প্রতি রাজ্যের গভীর শ্রদ্ধাকে প্রতিফলিত করে বলে জানানো হয়েছে।

ছত্তীশগঢ়: ভগবান রামের মাতৃভূমি হিসাবে বিবেচিত ছত্তীশগঢ়ে ২২ জানুয়ারীকে সম্মান এবং ধর্মীয় উৎসাহের কারণ হিসাবে ড্রাই ডে ঘোষণা করা হয়েছে।

উত্তরাখণ্ড: তালিকাটিতে শেষ সাম উত্তরাখণ্ড। উত্তরাখণ্ড, আধ্যাত্মিক তাৎপর্যপূর্ণ একটি রাজ্য। এই অনুষ্ঠানের গুরুত্ব বিবেচনা করে তাঁরাও এই দিনে ড্রাই ডে পালন করবে।

আরও পড়ুন: Ayodhya | 7 Star Veg Hotel: ভারতের প্রথম সাততারা নিরামিষ রেস্তরাঁ 'রামভূমি' অযোধ্যায়!

ড্রাই ডে-র পিছনে যুক্তি

অ্যালকোহল বিক্রয়ের উপর একটি অস্থায়ী নিষেধাজ্ঞা আরোপ করার সিদ্ধান্তটি বিভিন্ন কারণ থেকে উঠে সেছে বলে মনে করা হচ্ছে।

পবিত্রতা বজায় রাখা: প্রাণ প্রতিষ্ঠা অনুষ্ঠান লক্ষ লক্ষ হিন্দুদের জন্য একটি পবিত্র মুহূর্তকে চিহ্নিত করে। একটি ড্রাই ডে অনুষ্ঠানের পবিত্রতা বজায় রাখতে সাহায্য করবে এবং নেশাগ্রস্ত ব্যক্তিদের থেকে অনুষ্ঠানে যে কোনও বাধা রোধ করবে।

আইনশৃঙ্খলা নিশ্চিত করা: অনুষ্ঠান উদযাপনের সময় বড় জমায়েতের আশা করা হচ্ছে। একটি ড্রাই ডে-র লক্ষ্য হল জনসাধারণের মধ্যে আইনশৃঙ্খলার ঝুঁকি হ্রাস করা।

আরও পড়ুন: Mayawati: জোটে 'না', লোকসভায় 'একলা চলো' নীতিতে মায়াবতী!

সাংস্কৃতিক সম্মানের প্রচার: অ্যালকোহল সেবন থেকে বিরত থাকা অনুষ্ঠানের সঙ্গে জড়িত ধর্মীয় অনুভূতির প্রতি সম্মান প্রদর্শন করে।

এটি উল্লেখ করা গুরুত্বপূর্ণ যে এই পাঁচটি রাজ্য আনুষ্ঠানিকভাবে একটি ড্রাই ডে পালনের কথা ঘোষণা করেছে। যদিও অন্যান্য রাজ্যগুলিতেও পৃথক জেলা বা শহরগুলিতে একই রকমের বিধিনিষেধ থাকতে পারে। সঠিক তথ্যের জন্য স্থানীয় নিয়মগুলি পরীক্ষা করা প্রয়োজন। পাশাপাশি অন্যতম গুরুত্বপূর্ণ বিষয় হল যে পাঁচটি রাজ্য ড্রাই ডে ঘোষণা করেছে এই সব রাজ্যেই সরকারে রয়েছে ভারতীয় জনতা পার্টি।   

(দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির টাটকা খবর, আপডেট এবং ভিডিয়ো পেতে ডাউনলোড-লাইক-ফলো-সাবস্ক্রাইব করুন আমাদের AppFacebookWhatsapp ChannelX (Twitter)YoutubeInstagram পেজ-চ্যানেল)

 

.