নোটবন্দির পর কাজ হারিয়েছেন ৫০ লক্ষ মানুষ, ভোটের মুখে চাঞ্চল্যকর রিপোর্ট

ক্ষমতায় আসার আগে ২ কোটি কর্মসংস্থানের প্রতিশ্রুতি দিয়েছিলেন নরেন্দ্র মোদী। এর পর বিভিন্ন সময়ে প্রভিডেন্ট ফান্ডের নতুন অ্যাকাউন্টের তথ্য দিয়ে চাকরি খতিয়ান তুলে ধরে মোদী সরকার

Updated By: Apr 17, 2019, 04:52 PM IST
নোটবন্দির পর কাজ হারিয়েছেন ৫০ লক্ষ মানুষ, ভোটের মুখে চাঞ্চল্যকর রিপোর্ট
ফাইল চিত্র

নিজস্ব প্রতিবেদন: মোদী সরকারের জমানায় ২ বছরে প্রায় ৫০ লক্ষ মানুষ কাজ হারিয়েছেন। ভোটের মুখে এমনই একটি চাঞ্চল্যকর সমীক্ষা প্রকাশ্যে এল। আজি়ম প্রেমজি বিশ্ববিদ্যালয়ের সেন্টার ফর সাসটেনেবল এমপ্লয়মেন্ট নামে একটি সমীক্ষা প্রকাশিত হয় মঙ্গলবার।

ওই সমীক্ষায় দাবি করা হয়েছে, নোটবন্দির পর দুই বছরে কাজ হারিয়েছেন প্রায় ৫০ লক্ষ মানুষ। তবে, নোটবন্দির জেরেই তা হয়েছে কিনা এমনটা দাবি করেনি ওই সমীক্ষা। ‘কাকতালীয়’ বলে ওই সমীক্ষায় ব্যাখ্যা করা হয়, নোটবন্দির প্রভাবে চাকরির হ্রাস হয়েছে কিনা নিশ্চিত না হলেও, চাকরির বাজারে বড়সড় ধাক্কা দিয়ে ছিল কেন্দ্রের নোটবন্দি সিদ্ধান্ত।

ক্ষমতায় আসার আগে ২ কোটি কর্মসংস্থানের প্রতিশ্রুতি দিয়েছিলেন নরেন্দ্র মোদী। এর পর বিভিন্ন সময়ে প্রভিডেন্ট ফান্ডের নতুন অ্যাকাউন্টের তথ্য দিয়ে চাকরি খতিয়ান তুলে ধরে মোদী সরকার। ওই সমীক্ষায় যদিও বলা হয়েছে, ২০১১ সাল থেকে বেকারত্বের হার বাড়তে শুরু করে। সম্প্রতি ফাঁস হয়ে যাওয়া সরকারি রিপোর্টে জানা যায়, গত ৪৫ বছরে সর্বোচ্চ বেকারত্বের সংখ্যা বৃদ্ধি পায় ২০১৭-১৮ সালে।

আরও পড়ুন- বিজেপিতে যোগ দিলেন মালেগাঁও বিস্ফোরণ মামলায় অভিযুক্ত প্রজ্ঞা

২০১৭ সালে জুলাই থেকে ২০১৮ জুন পর্যন্ত ন্যাশনাল সার্ভে অফিসের পিরিয়ডিক লেবর ফোর্স সার্ভে বলছে ৬.১ শতাংশ ছিল বেকারত্বের হার। যা ১৯৭২-৭৩ সালের মধ্যে সর্বোচ্চ বলে মনে করা হয়। ওই রিপোর্ট প্রকাশিত হয় বিজনেস স্ট্যান্ডার্ড সংবাদমাধ্যমে। যদিও রিপোর্টের সত্যতা অস্বীকার করেন নীতি আয়োগের ভাইস চেয়ারম্যান রাজীব কুমার।

.