ফের নৃশংসতার শিকার অবলা পশু! বিস্ফোরক খাওয়ানো হল গরুকে, উড়ে গেল চোয়াল

কেরলের নৃশংস ঘটনার কিছুদিন পরই হিমাচল প্রদেশে একটি গরুকে একইভাবে বিস্ফোরক ভর্তি খাবার খাইয়েছিল কেউ বা কারা।

Updated By: Nov 13, 2020, 06:29 PM IST
ফের নৃশংসতার শিকার অবলা পশু! বিস্ফোরক খাওয়ানো হল গরুকে, উড়ে গেল চোয়াল

নিজস্ব প্রতিবেদন- কেরলের হাতির পর এবার রাজস্থানের গরু। ফের মানুষের নৃশংসতার শিকার অবলা পশু। রাজস্থানের পালি জেলার ঘটনা। এবার একটি গরুকে বিস্ফোরক ভরে খাবার খাওয়ানো হল। গুরুতর আহত হয়েছে সেই গরুটি। জানা গিয়েছে গরুটির চোয়াল উড়ে গিয়েছে। সারা দেশে পাল্লা দিয়ে বাড়ছে অবলা পশুদের উপর অত্যাচারের মাত্রা। জুন মাসে কেরলে গর্ভবতী হাতিকে বিস্ফোরক ভর্তি খাবার খাইয়েছিল কিছু মানুষ। প্রবল যন্ত্রণা থেকে মুক্তি পেতে সেই হাতিটি ভেলিয়ার নদীর জলে দাঁড়িয়ে মৃত্যুর কোলে ঢলে পড়েছিল। তাই নিয়ে সারা দেশ সেই সময় উত্তাল হয়েছিল। 

কেরলের নৃশংস ঘটনার কিছুদিন পরই হিমাচল প্রদেশে একটি গরুকে একইভাবে বিস্ফোরক ভর্তি খাবার খাইয়েছিল কেউ বা কারা। আর এবার রাজস্থানেও একই ঘটনা ঘটল। গ্রামবাসী থেকে শুরু করে গোরক্ষা কমিটি, সবাই এই নারকীয় ঘটনার তীব্র প্রতিবাদ শুরু করেছে। দোষীদের শাস্তির দাবিতে বিশ্ব হিন্দু পরিষদ, বজরং দল, গৌপুত্র সেনা প্রশাসনের উপর চাপ দিতে শুরু করেছে। যদিও পুলিস এখনো কাউকে এই ঘটনার সঙ্গে জড়িত সন্দেহে আটক করতে পারেনি। তবে দোষীদের হন্যে হয়ে খুঁজছে পুলিস। ইচ্ছে করেই যে গরুটিকে বিস্ফোরক খাওয়ানো হয়েছিল তাতে কোনও সন্দেহ নেই। অজ্ঞাতপরিচয় দুর্বৃত্তদের বিরুদ্ধে অভিযোগ দায়ের করা হয়েছে।

আরও পড়ুন-  আড়াই হাজার কোটিরও বেশি! রাজ্যকে দ্বিতীয় দফায় আমফানের ক্ষতিপূরণ পাঠাল কেন্দ্র

কেরলে ১৫ বছর বয়সী হাতির মৃত্যুর পর সারা দেশে নিন্দার ঝড় উঠেছিল। কিন্তু তাতেও অবলা প্রাণীদের উপর অত্যাচারের হার কমেনি। দিওয়ালির উত্সবের আনন্দ এমন ঘটনায় ম্লান হয়ে আসে। এর আগে হিমাচল প্রদেশে যে গরুটিকে বিস্ফোরক খাওয়ানো হয়েছিল সেটিও গর্ভবতী ছিল। কিন্তু প্রশ্ন হচ্ছে, কেন সারা দেশে অবলা প্রাণীদের উপর এমন অত্যাচারের মাত্রা বাড়ছে? এই প্রশ্নের কোনও উত্তর নেই। মানুষের যাবতীয় হতাশা, কুরুচিকর মজা, নৃশংসতার শিকার হচ্ছে অবলা প্রাণীরা।