পিএমসি ব্যাঙ্কে গচ্ছিত ৮০ লক্ষ টাকা, তুলতে না পেরে চিকিত্সার অভাবে মৃত্যু হল অশীতিপর মুরলীধরের

আর্থিক কেলেঙ্কারি প্রকাশ্যে আসার পর ওই ব্যাঙ্ক থেকে মাত্র হাজার টাকা তোলার নিষেধাজ্ঞা জারি করে রিজার্ভ ব্যাঙ্ক। পরবর্তীকালে, ৪০ হাজার টাকা পর্যন্ত উর্ধ্বসীমা বাড়ানো হয়

Updated By: Oct 19, 2019, 12:32 PM IST
পিএমসি ব্যাঙ্কে গচ্ছিত ৮০ লক্ষ টাকা, তুলতে না পেরে চিকিত্সার অভাবে মৃত্যু হল অশীতিপর মুরলীধরের
নিজস্ব চিত্র

নিজস্ব প্রতিবেদন: হৃদরোগ আক্রান্তে মৃত্যু হয় দু’জনের। একজন আত্মহত্যা করেন। চতুর্থতম ব্যক্তি চিকিত্সার অভাবে মারা গেলেন। এই সব ক’টি মৃত্যুর ‘সৌজন্যে’ পঞ্জাব মহারাষ্ট্র সমবায় ব্যাঙ্ক। প্রায় ৪,৩৫৫ কোটি টাকার আর্থিক কেলেঙ্কারির অভিযোগ রয়েছে পিএমসি ব্যাঙ্কের বিরুদ্ধে। রিজার্ভ ব্যাঙ্কের তরফে বেধে দেওয়া হয়েছে টাকা তোলার উর্ধ্বসীমা। আর তার জেরেই হার্ট সার্জারির জন্য প্রয়োজনীয় অর্থ তুলতে না পেরে মৃত্যু হল অশীতিপর মুরলীধর ধারার।

মুরলীধরের পরিবারের তরফে জানানো হয়েছে ওই ব্যাঙ্কে ৮০ লক্ষ টাকা আমানত জমা রয়েছে। কিন্তু বর্তমানে মাথা পিছু গ্রাহক মাত্র ৪০ হাজার টাকা তুলতে হবে। মুরলীধরের দ্রুত হার্ট সার্জারির প্রয়োজন বলে চিকিত্সকরা জানিয়ে ছিলেন। কিন্তু চিকিত্সা বাবদ মোটা অঙ্কের টাকা তুলতে ব্যর্থ হয় মুরলীধরের পরিবার। শুক্রবার বাড়িতেই মারা যান মুরলীধর। পরিবারের অভিযোগ, শুধুমাত্র টাকা জোগাড় না করতে পারায় তাঁর মৃত্যু হল।

উল্লেখ্য, আর্থিক কেলেঙ্কারি প্রকাশ্যে আসার পর ওই ব্যাঙ্ক থেকে মাত্র হাজার টাকা তোলার নিষেধাজ্ঞা জারি করে রিজার্ভ ব্যাঙ্ক। পরবর্তীকালে, ৪০ হাজার টাকা পর্যন্ত উর্ধ্বসীমা বাড়ানো হয়। পিএমসি ব্যাঙ্ক বিভিন্ন সময়ে রিয়েলেস্ট সংস্থা এইচডিআইএল-কে মোটা অঙ্কের ঋণ দেয় রিজার্ভ ব্যাঙ্ককে অগোচরে রেখেই। ওই ব্যাঙ্কের ম্যানেজিং ডিরেক্টর জয় থমাস, চেয়ারম্যান বারয়্যাম সিং এবং এইচিআইএল-এর প্রধানকে গ্রেফতার করা হয়।

আরও পড়ুন- প্রথমে গুলি, তারপর ছুরি দিয়ে নলি কেটে খুন করা হল লখনৌয়ের হিন্দুত্ববাদী নেতাকে

পিএমসি ব্যাঙ্কে থাকা আমানত নিয়ে উদ্বেগে রয়েছেন গ্রাহকরা। আদৌ এই টাকা ফিরে পাবেন কি-না তা নিয়ে চিন্তায় তাঁরা। অভিযোগ, এই দুশ্চিন্তায় হৃদরোগে আক্রান্ত হয়ে মৃত্যু হয়েছে দু’জনের। আত্মহত্যা করেন একজন। পিএমসি ব্যাঙ্ক কেলেঙ্কারি নিয়ে সরকারের ভূমিকায় ক্ষোভ প্রকাশ করেন প্রাক্তন প্রধানমন্ত্রী মনমোহন সিং। তিনি জানান, যাঁরা টাকা তুলতে না পেরে চিকিত্সা করতে পারছেন না, তাঁদের হাতে প্রধানমন্ত্রী ত্রাণ তহবিলের অর্থ তুলে দেওয়া উচিত।

.