অন্ত্যেষ্টিক্রিয়ার সামান্য টাকাও হাতে নেই, আদিবাসী মহিলার মৃতদেহ ভেসে গেল নদীতে

মৃত্যুর পরও রেহাই নেই। দারিদ্র তাঁকে তাড়া করে বেড়াল শেষ পর্যন্ত।

Edited By: সুমন মজুমদার | Updated By: Jul 1, 2020, 10:10 AM IST
অন্ত্যেষ্টিক্রিয়ার সামান্য টাকাও হাতে নেই, আদিবাসী মহিলার মৃতদেহ ভেসে গেল নদীতে

নিজস্ব প্রতিবেদন- গরিব। তাই মৃত্যুর পরও রেহাই নেই। এক আদিবাসী মহিলার অন্ত্যেষ্টিক্রিয়া সম্পন্ন করার মতো টাকাও তাঁর পরিবারের লোকজনের হাতে ছিল না। ফলে উপায় না পেয়ে ওই মহিলার মৃতদেহ নদীতে ভাসিয়ে দিল তাঁর পরিজনরা। মধ্যপ্রদেশের এমন ঘটনা সারা দেশকে নাড়িয়ে দিয়েছে। ওই আদিবাসী মহিলার পরিজনরা অভিযোগ করেছেন, স্থানীয় প্রশাসনের কাছে বারবার সাহায্য চাওয়া হয়েছিল। কিন্তু কেউ এগিয়ে আসেনি। ফলে বাধ্য হয়েই তারা সেই মহিলার দেহ নদীর জলে ভাসিয়ে দেয়। আদিবাসী মহিলা দীর্ঘদিন ধরেই রোগে ভুগছিলেন। চিকিৎসা হয়নি তেমনভাবে। বলা চলে কার্যত বিনা চিকিৎসায় মৃত্যু হয় তাঁর। কিন্তু মৃত্যুর পরও রেহাই নেই। দারিদ্র তাঁকে তাড়া করে বেড়াল শেষ পর্যন্ত।

মধ্যপ্রদেশের সিধি জেলার ঘটনা। ওই পরিবারের তরফে জানানো হয়েছে, জেলাশাসক ও স্থানীয় পুলিশ প্রশাসনের কাছে সাহায্যের আবেদন করেছিলেন তাঁরা। কিন্তু কেউই এগিয়ে আসেনি। ফলে বাধ্য হয়ে সেন নদীতে ওই মহিলার মৃতদেহ ভাসিয়ে দেয় তাঁর পরিবারের লোকেরা। এমনকি নদীর পাড়ে নিয়ে যাওয়ার জন্য কোনও শববাহী যান তারা পাননি। ফলে মাল নিয়ে যাওয়ার ঠেলাগাড়িতে করেই ওই মহিলার মৃতদেহ নদীর পাড়ে নিয়ে যায় তাঁর পরিবারের লোকেরা। দেশের মানুষের বেহাল আর্থিক দশা ও আদিবাসীদের দুর্দশা যেন এই ঘটনার মাধ্যমে আরো একবার প্রকাশ্যে এসেছে। সমাজের একশ্রেণীর মানুষ এখনও কতটা দারিদ্র্যের মধ্যে দিন কাটান তা আরও একবার প্রকট হয়ে উঠল।

আরও পড়ুন-  করোনা পজিটিভ মেষপালক, প্রবল শ্বাসকষ্টে ভোগা ৫০ ভেড়া-ছাগলকেও পাঠানো হল কোয়ারেন্টাইনে

এই ঘটনার পর রাজনৈতিক চাপান-উতোর চলছে। মধ্যপ্রদেশের মুখ্যমন্ত্রী শিবরাজ সিং চৌহান প্রশ্নের মুখে। মধ্যপ্রদেশের প্রাক্তন মুখ্যমন্ত্রী কমল নাথ টুইট করে লিখেছেন, ''আমি যখন মুখ্যমন্ত্রী ছিলাম তখন আপনারা বারবার গরিব মানুষের অন্ত্যেষ্টিক্রিয়া নিয়ে প্রশ্ন তুলেছেন। আপনি তো নাকি গরিব মানুষের অন্তোষ্টিক্রিয়া নিয়ে যোজনা করেছিলেন। কোথায় গেল আপনার সেই যোজনা! এই ঘটনা তো মানবিকতাকে আরো একবার প্রশ্নের মুখে দাঁড় করিয়ে দিল। শিবরাজ সিং চৌহান আপনার সরকারের ব্যর্থতা এবার এককথায় মেনে নিন।''