করোনা পজিটিভ মেষপালক, প্রবল শ্বাসকষ্টে ভোগা ৫০ ভেড়া-ছাগলকেও পাঠানো হল কোয়ারেন্টাইনে

রাজ্যে পশুপালন বিভাগের এক আধিকারিক সংবাদসংস্থা পিটিআইকে জানিয়েছেন, ওই রাখাল যেসব ভেড়া-ছাগল চরাতেন তাদের মধ্য়ে কয়েকটির শ্বাসকষ্ট দেখা দিয়েছে

Edited By: সিকান্দর আবু জ়াফর | Updated By: Jun 30, 2020, 08:16 PM IST
করোনা পজিটিভ মেষপালক, প্রবল শ্বাসকষ্টে ভোগা ৫০ ভেড়া-ছাগলকেও পাঠানো হল কোয়ারেন্টাইনে
প্রতীকী ছবি

নিজস্ব প্রতিবেদন: একইসঙ্গে জোড়া আতঙ্ক কর্ণাটকের টুমাকুরু জেলের গোড়েকেড়ে গ্রামে। প্রবল শ্বাসকষ্ট শুরু হয়েছে গ্রামের বেশকিছু ভেড়া ও ছাগলের। পাশাপাশি এক রাখাল, যার কাজই ছিল ওইসব ছাগল-ভোড়া চরানো তার করোনা ধরা পড়ছে।  খবর ছড়াতেই তোলপাড় শুরু হয়ে য়ায় গোটা গোল্লারহাটি তালুকে।

আরও পড়ুন-বালাকোট হানায় মূল অস্ত্র, লাদাখে উত্তেজনার মধ্যে আরও Spice-2000 বোমা কিনছে ভারত

রাজ্যে পশুপালন বিভাগের এক আধিকারিক সংবাদসংস্থা পিটিআইকে জানিয়েছেন, ওই রাখাল যেসব ভেড়া-ছাগল চরাতেন তাদের মধ্য়ে কয়েকটির শ্বাসকষ্ট দেখা দিয়েছে। এর ফলে করোনা আতঙ্ক সৃষ্টি হয়েছে এলাকায়। মানুষের ধারনা ওইসব ভেড়া, ছাগলেরও করোনা হয়ে গিয়েছে।

পরিস্থিতি খারাপ দেখে গ্রামবাসীরা রাজ্যের মন্ত্রী জে সি মধুস্বামীর সঙ্গে যোগাযোগ করেন। তাঁর নির্দেশ মতোই ওই গ্রামে আসেন রাজ্যে পশুপালন বিভাগের চিকিত্সকরা।  পশু চিকিতসকদের সন্দেহ, ওইসব ভেড়া-ছাগল PPR নামে একটি রোগে ভুগছে। সাধারণভাবে ওই রোগকে বলা হয় গোট প্লেগ।

আরও পড়ুন-বুধবার থেকে 'আনলকড' কালিঘাট, প্রবেশদ্বারে বসল স্যানিটাইজিং টানেল

পরীক্ষার জন্য ওইসব পশুর দেহ থেকে স্যাম্পল নিয়ে তা পাঠানো হয়েছে ভোপালের একটি সরকারি ল্যাবে। প্রসঙ্গত, এখনও পর্যন্ত ছাগল-ভেড়ার মধ্য়ে করোনা ছড়িয়েছে এমন কোনও ঘটনা সামনে আসেনি।