Aadhaar Card Update: আধারে ডকুমেন্ট আপলোডের সময়সীমা বাড়াল সরকার, জানুন নিজেই কীভাবে তা করবেন

Aadhaar Card Update: আধারের ঠিকানা থেকে আইডেনটিটির নথি ধরে ধরে আপলোড করে রাখা ভালো এমনটাই মনে করছেন অনেকে। দশ বছরের পুরনো আধার হলে তো তথ্য আপলোড করতে হবে

Updated By: Mar 12, 2024, 06:05 PM IST
Aadhaar Card Update: আধারে ডকুমেন্ট আপলোডের সময়সীমা বাড়াল সরকার, জানুন নিজেই কীভাবে তা করবেন

জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: যারা আধার এখনও আপডেট করেননি তাদের চিন্তা বাড়িয়ে দিতে পারে সিএএ। কারণ এই আইন সম্পর্কে অনেকেই জানেন না। তবে অনেকেই মনে করেন আধার কার্ড আপডেট করে রাখা উচিত। সেই আধার কার্ড আপডেট করার শেষ তারিখ ছিল ১৪ মার্চ। মঙ্গলবার ইউআইডিএআই ঘোষণা করেছে বিনামূল্যে আধারে তথ্য আপলোড করা শেষ তারিখ ১৪ জুন পর্যন্ত বাড়িয়ে দেওয়া হল।

আরও পড়ুন-উত্তর মালদায় প্রচারের প্রথম দিনেই ধাক্কা প্রসূনের, সঙ্গে নেই তৃণমূলের কোনও বড় নেতা

ইউআইডিএআইয়ের তরফে আজ এক্স হ্যান্ডেলে লেখা হয়েছে, ১৪ জুন পর্যন্ত বিনা খরচে আধারে নথি আপলোড করা যাবে। সাধারণ মানুষের সুবিধের জন্য এই ব্য়বস্থা করা হল। এই পরিষেবা পাওয়া যাবে myAadhaar পোর্টালে। ইউআইডিএই চায়  সাধারণ মানুষ তাদের আধারে নথি আপলোড করে রাখুন।

আধারে ঠিকানা থেকে, আইডেনটিটির নথি ধরে ধরে আপলোড করে রাখা ভালো এমনটাই মনে করছেন অনেকে। দশ বছরের পুরনো আধার হলে তো তথ্য আপলোড করতেই হবে। ফলে গোটা বিষয়টি ফের একবার খোঁজ খবর নিয়ে নিতে হবে।

আধারের জন্য যেসব নথি লাগবে

পাসপোর্ট

প্যান

রেশন কার্ড

ভোটার আইডি

ড্রাইভিং লাইসেন্স

সরকারের দেওয়া কোনও ফোটো আইডি।

জবকার্ড

ইনকাম ট্যাক্সের অ্যাসেসমেন্ট অর্ডার

কীভাবে ডক্যুমেন্ট আপলোড করা যাবে

যেতে হবে https://myaadhaar.uidai.gov.in সাইটে এবং আধা নম্বর দিলে মিলবে ওয়ানটাইম পাসওয়ার্ড। সেই পাসওয়ার্ড দিলেই তার খুলে যাবে। আগে থেকেই আপানার ডক্যুমেন্ট হাতের কাছে স্ক্যান করিয়ে রাখুন। ছবির মাপ হবে ২ এমবির নীচে। ছবি হতে হবে PNG, JPEG, কিংবা  PDF ফরম্য়াটে। সব তথ্য আপলোড করা পর সাবমিটে ক্লিক করতে হবে।

(দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির টাটকা খবর, আপডেট এবং ভিডিয়ো পেতে ডাউনলোড-লাইক-ফলো-সাবস্ক্রাইব করুন আমাদের AppFacebookWhatsapp ChannelX (Twitter)YoutubeInstagram পেজ-চ্যানেল)

.