পিছু হঠল রেল, ট্রেনের টিকিটে ছাড় পেতে আধার বাধ্যতামূলক নয়

আধার নিয়ে ফের পিছু হঠল রেল। ট্রেনের টিকিটে ছাড় পেতে আধার নম্বরের উল্লেখ আর বাধ্যতামূলক নয়। বুধবার লোকসভায় সেকথা জানিয়েছেন রেলমন্ত্রী সুরেশ প্রভু। গত বছর ডিসেম্বরেই IRCTCর চেয়ারম্যান ঘোষণা করেছিলেন, চলতি বছরের পয়লা এপ্রিল থেকে ট্রেনের টিকিটে ছাড় পেতে প্রবীণ নাগরিকদের আধার নাম্বার লিখতেই হবে। এর ফলে ৩১ মার্চের পর IRCTC-র ওয়েবসাইট থেকে অনলাইনে টিকিট কাটলে অথবা সরাসরি টিকিট বুকিং কাউন্টার থেকে টিকিট কাটলে প্রবীণ নাগরিকদের আধার নাম্বার জানানো বাধ্যতামূলক থাকছে না।

Updated By: Mar 23, 2017, 07:36 PM IST
পিছু হঠল রেল, ট্রেনের টিকিটে ছাড় পেতে আধার বাধ্যতামূলক নয়

ওয়েব ডেস্ক: আধার নিয়ে ফের পিছু হঠল রেল। ট্রেনের টিকিটে ছাড় পেতে আধার নম্বরের উল্লেখ আর বাধ্যতামূলক নয়। বুধবার লোকসভায় সেকথা জানিয়েছেন রেলমন্ত্রী সুরেশ প্রভু। গত বছর ডিসেম্বরেই IRCTCর চেয়ারম্যান ঘোষণা করেছিলেন, চলতি বছরের পয়লা এপ্রিল থেকে ট্রেনের টিকিটে ছাড় পেতে প্রবীণ নাগরিকদের আধার নাম্বার লিখতেই হবে। এর ফলে ৩১ মার্চের পর IRCTC-র ওয়েবসাইট থেকে অনলাইনে টিকিট কাটলে অথবা সরাসরি টিকিট বুকিং কাউন্টার থেকে টিকিট কাটলে প্রবীণ নাগরিকদের আধার নাম্বার জানানো বাধ্যতামূলক থাকছে না।

এদিকে, ভোটার কার্ড, প্যান কার্ড বা অন্যান্য স্বচিত্র পরিচয়পত্র সরিয়ে আধার কার্ডই হবে দেশের একমাত্র পরিচিতির উপায়। লোকসভায় এক প্রশ্নত্তোর পর্বে একথা বলেন কেন্দ্রীয় অর্থমন্ত্রী অরুণ জেটলি। কিন্তু তার পরও কেন্দ্রের পিছু হঠায় বারবার সামনে চলে আসছে ১০০ শতাংশ ক্ষেত্রে আধার তৈরির বিষয়ে সরকারের পিছিয়ে থাকা। (আরও পড়ুন- ইউপি-র বিজেপি সাংসদদের রাজ্য প্রশাসনে নাক না গলানোর উপদেশ নমোর)

.