Abhishek Banerjee: বিচারপতি গঙ্গোপাধ্যায়ের নির্দেশের উপর অন্তর্বর্তী স্থগিতাদেশ, অভিষেকের 'সুপ্রিম' স্বস্তি

কেন্দ্রীয় তদন্তের বিরুদ্ধে শীর্ষ আদালতের নিষেধাজ্ঞা। নিয়োগ দুর্নীতি মামলায় আপাতত স্বস্তিতে অভিষেক বন্দ্যোপাধ্যায়। কুন্তল ঘোষের চিঠি মামলায় সুপ্রিমকোর্টের দ্বারস্থ হন অভিষেক বন্দ্যোপাধ্যায়। হাইকোর্টের বিচারপতি অভিজিৎ গঙ্গোপাধ্যায়ের নির্দেশকে চ্যালেঞ্জ করে মামলা হয় সুপ্রিমকোর্টে। 

Updated By: Apr 17, 2023, 01:53 PM IST
Abhishek Banerjee: বিচারপতি গঙ্গোপাধ্যায়ের নির্দেশের উপর অন্তর্বর্তী স্থগিতাদেশ, অভিষেকের 'সুপ্রিম' স্বস্তি
ফাইল ছবি

জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: পশ্চিমবঙ্গে শিক্ষক নিয়োগ কেলেঙ্কারিতে জড়িত থাকার অভিযোগে তৃণমূল কংগ্রেসের (TMC) সর্বভারতীয় সাধারণ সম্পাদকের বিরুদ্ধে কেন্দ্রীয় তদন্তকারী সংস্থার তদন্ত স্থগিত রাখার নির্দেশ দিল সুপ্রিম কোর্ট। কুন্তল ঘোষের চিঠি মামলায় এবার সুপ্রিমকোর্টের দ্বারস্থ অভিষেক বন্দ্যোপাধ্যায় (Abhishek Banerjee)। সেই মামলার শুনানিতেই এবার কলকাতা হাইকোর্টের নির্দেশের ওপর অন্তর্বর্তীকালীন স্থগিতাদেশ দেয় শীর্ষ আদালত। হাইকোর্টের বিচারপতি অভিজিৎ গঙ্গোপাধ্যায়ের নির্দেশকে চ্যালেঞ্জ করে মামলা হয় সুপ্রিমকোর্টে। 

আরও পড়ুন, Heatstroke: মঞ্চে শাহ, ঝলসানো রোদে শেডহীন সরকারি পুরস্কার বিতরণী অনুষ্ঠান! সানস্ট্রোকে মৃত ১১

সিবিআই ও ইডি চাইলে জিজ্ঞাসাবাদ  করতে পারে, কেন এই মন্তব্য? এই আবেদনের ভিত্তিতে শীর্ষ আদালতে যান তৃণমূল সাংসদ। কলকাতা হাইকোর্টের সেই নির্দেশেও স্থগিতাদেশ দেয় শীর্ষ আদালত। কার্যত পশ্চিমবঙ্গ পুলিসকে নিয়োগ কেলেঙ্কারির তদন্ত করা কেন্দ্রীয় তদন্ত ব্যুরো (CBI) এবং এনফোর্সমেন্ট ডিরেক্টরেটের (ED) অফিসারদের বিরুদ্ধে FIR  না করার নির্দেশ দেওয়া হয়। প্রধান বিচারপতি ডি ওয়াই চন্দ্রচূড় এবং বিচারপতি পি এস নরসিংহ এবং জেবি পারদিওয়ালামের বেঞ্চে ২৪ এপ্রিল এই মামলার শুনানি হয়। 

কলকাতা হাইকোর্টের সিঙ্গল বেঞ্চের নির্দেশ ছিল ইডি ও সিবিআই নিয়োগ দুর্নীতি মামলার তদন্তের স্বার্থে অভিষেক বন্দ্যোপাধ্যায় ও কুন্তল ঘোষকে জেরা করতে পারবে। সেই নির্দেশের পরই সুপ্রিম কোর্টের পাল্টা আদেশ। অন্যদিকে, কুন্তল ঘোষের চিঠি মামলায় কলকাতা হাইকোর্টের নির্দেশ মতো কুন্তল ঘোষকে জেলে গিয়ে জেরা করতে চায় সিবিআই। আলিপুর সিবিআই আদালতে সেই মর্মে আবেদন জানায়, সিবিআই জেলে গিয়ে জেরার আবেদন মন্জুর করল আদালত ।

ইডি - সিবিআই হেফাজত থাকাকালীন তাঁকে দিয়ে অভিষেক বন্দ্যোপাধ্যায়ের নাম বলানোর জন্য অত্যাচার করা হয় বলে জেল থেকে ইডি সিবিআই কোর্টকে চিঠি লেখে কুন্তল। যার বিরুদ্ধে কলকাতা হাইকোর্টের দারস্থ হয় ইডি। অভিষেক বন্দ্যোপাধ্যায়ের ভাষণের পরই হঠাৎ কুন্তল ঘোষকে সেই চিঠি লিখলেন তা নিয়ে সিবিআইকে অনুসন্ধান করে রিপোর্ট জনা দিতে বলেন। জেলের সিসিটিভিও খতিয়ে দেখতে বলা হয়। আলিপুর আদালতের নির্দেশ দিনের বেলা জেলে গিয়ে জেরা করতে পারবে সিবিআই। 

আরও পড়ুন, India's Railway Saga: ১৭০ বছর আগে আজকের দিনে কী ঘটেছিল জানলে অবাক হবেন...

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App) 

.