বেকারত্ব নয়, বরং কর্মক্ষেত্রে এই সমস্যাই ভাবাচ্ছে কেন্দ্রকে

Updated By: Aug 25, 2017, 08:21 PM IST
বেকারত্ব নয়, বরং কর্মক্ষেত্রে এই সমস্যাই ভাবাচ্ছে কেন্দ্রকে

ওয়েব ডেস্ক: লোকসভা ভোটের আগে বছরে দু'কোটি কর্মসংস্থানের প্রতিশ্রুতি দিয়েছিলেন নরেন্দ্র মোদী। তাঁর মেয়াদ তিন বছর পূর্ণ হওয়ার পর বিরোধীদের অভি‌যোগ, প্রতিশ্রুতি রাখতে ব্যর্থ হয়েছে কেন্দ্রীয় সরকার।

রাষ্ট্রসঙ্ঘের শ্রম রিপোর্ট বলছে, বেকারত্বই ভারতের সবচেয়ে বড় সমস্যা। রিপোর্ট অনুসারে গত বছরের তুলনায় বেকারের সংখ্যা সামান্য বৃদ্ধি পেয়েছে। কর্মসংস্থান বৃদ্ধিতে ভাটা পড়াতেই এই সমস্যার সৃষ্টি হয়েছে বলে মনে করছে তারা। রাষ্ট্রসঙ্ঘের এই রিপোর্টের ‌যুক্তি ‌যদিও মানতে নারাজ নীতি আয়োগ। বেকারত্বই এখনও মাথাব্যাথার কারণ নয় বলেই মত এই সংস্থার।

রাষ্ট্রসঙ্ঘের শ্রম রিপোর্ট অনু‌যায়ী, গত বছর ভারতে বেকারের সংখ্যা ছিল ১ কোটি ৭৭ লক্ষ। তা বেড়ে ১ কোটি ৭৮ লক্ষ। আগামী বছর বেকারের সংখ্যা ১ কোটি ৮০ লক্ষে পৌঁছবে বলে অনুমান। চলতি অর্থবর্ষে বেকারত্বের হার থাকবে ৩.৪ শতাংশ।

গত তিন বছরে মেক ইন ইন্ডিয়া, স্কিল ইন্ডিয়া, স্টার্ট আপের মতো প্রকল্প চালু করেছে মোদী সরকার। বিরোধীদের দাবি, এসব করেও ফল মিলছে না। নীতি আয়োগের মত এব্যাপারে সম্পূর্ণ ভিন্ন। তাদের মতে, বেকারত্বের চেয়েও বড় সমস্যা স্বল্প বেতনের চাকরি। একটি ব্যক্তির কাজ একাধিক ব্যক্তিকে দিয়ে করানো হচ্ছে। এতে বেতন কমে ‌যাচ্ছে। ধাক্কা খাচ্ছে উৎপাদন। নীতি আয়োগের দাবি, ন্যাশনাল স্যাম্পেল সার্ভের রিপোর্ট অনু‌যায়ী গত তিন দশক ধরেই বেকারত্বের হার ৫ থেকে ৮ শতাংশের মধ্যে রয়েছে।

আরও পড়ুন, চিনের দুর্বলতাই এবার হাতিয়ার ভারতের