কৃষি বিল নিয়ে হাঙ্গামাকারী সাংসদদের বিরুদ্ধে কড়া ব্যবস্থা! জরুরি বৈঠকে বেঙ্কাইয়া নাইডু

সভায় সভাপতির কাজে বাধা দিলে কড়া সিদ্ধান্তও নিতে পারেন চেয়ারম্যান। এমনকি কোনও সাংসদকে সাসপেন্ড করাও হতে পারে এই অধিবেশনের জন্য।  

Updated By: Sep 20, 2020, 08:02 PM IST
কৃষি বিল নিয়ে হাঙ্গামাকারী সাংসদদের বিরুদ্ধে কড়া ব্যবস্থা! জরুরি বৈঠকে বেঙ্কাইয়া নাইডু

নিজস্ব প্রতিবেদন: কৃষি বিল নিয়ে রাজ্যসভায় আজ তোলপাড় করেন বিরোধী সাংসদরা। ওইসব সাংসদদের বিরুদ্ধে কড়া ব্যবস্থা নিতে পারেন রাজ্যসভার চেয়ারম্যান বেঙ্কাইয়া নাইড়ু।  সংবাদসংস্থার খবর, ওই হইহট্টগোলের জন্য খুবই বিরক্ত চেয়ারম্যান।

রবিবার রাজ্যসভায় বিরোধী সাংসদদের ওই আচরণ নিয়ে নিজের বাসভবনে একটি বৈঠক ডাকেন বেঙ্কাইয়া নাইডু। সেখানে উপস্থিতি ছিলেন রাজ্যসভার ডেপুটি চেয়ারম্যান হরিবংশ নারায়ণ, রেলমন্ত্রী পীযূষ গোয়েল ও সংসদ বিষয়ক মন্ত্রী প্রহ্লাদ যোশী। রাজ্যসভায় বিক্ষোভকারীদের তালিকায় রয়েছেন তৃণমূল সাংসদ ডেরেক ওব্রায়েনও।

আরও পড়ুন-স্ত্রীর গর্ভের সন্তান ছেলে নাকি মেয়ে, জানার জন্য স্ত্রীর পেট চিরে ফেলল মত্ত স্বামী

উল্লেখ্য, আজ রাজ্যসভার ধ্বনি ভোটে পাস হয়েছে জোড়া কৃষি বিল। ওই দুই বিল কৃষক স্বার্থের বিরোধী বলে তা সভায় আনার পর থেকেই এনিয়ে হইচই করতে থাকেন বিরোধী সাংসদরা। তাদের দাবি ছিল, বিল দুটি নিয়ে আরও আলোচনার প্রয়োজন রয়েছে। কিন্তু সরকার রাজ্যসভায় শক্তিশালী হওয়ায় শেষপর্যন্ত তা পাস হয়ে যায়।

এদিকে, বিলটির বিরোধিতা করে ডেপুটি চেয়ারম্যান হরিবংশ নারায়ণের চেয়ারের দিতে তেড়ে যান তৃণমূল সাংসদ ডেকের ওব্রায়েন, কংগ্রেস সাংসদ রিপুন বরা, আপ সাংসদ সঞ্জয় সিং, ডিএমকের ত্রিচুরি শিবা। অভিযোগ উঠেছে, ডেপুটি চেয়ারম্যানের মাইক, রুল বুক ধরে টানাটানি করেন তাঁরা। ছেঁড়া হয় কাগজপত্রও। পরিস্থিতি বেগতিক দেখে সভার কাজ ১০ মিনিটের জন্য বন্ধ করে দেওয়া হয়।

আরও পড়ুন-ন্যূনতম সহায়ক মূল্য চালু থাকবে, জোড়া কৃষি বিল পাশের পর আশ্বাস মোদীর

সংসদের নিয়মে কোনও সাংসদকে তাঁর আচরণের জন্য কক্ষ ছাড়তে বলা হবে কিনা তা ঠিক করেন চেয়ারম্যান। সভায় সভাপতির কাজে বাধা দিলে কড়া সিদ্ধান্তও নিতে পারেন চেয়ারম্যান। এমনকি কোনও সাংসদকে সাসপেন্ড করাও হতে পারে এই অধিবেশনের জন্য।

.