গ্রেটা থুনবার্গের Toolkit মামলায় গ্রেফতার পরিবেশ ও সমাজকর্মী Disha Ravi, ভেঙে পড়লেন আদালতে

একাধিক WhatsApp গ্রুপ তৈরি করে নথি ছড়িয়ে দিয়েছিলেন দিশা রবি। দিল্লি পুলিস এমনই দাবি করেছে।

Updated By: Feb 15, 2021, 01:04 PM IST
গ্রেটা থুনবার্গের Toolkit মামলায় গ্রেফতার পরিবেশ ও সমাজকর্মী Disha Ravi, ভেঙে পড়লেন আদালতে

নিজস্ব প্রতিবেদন- তাঁর পূর্বপুরুষরা ছিলেন কৃষক। জলবায়ু পরিবর্তন কৃষিকাজে কেমনভাবে প্রভাব ফেলে, তা নিজের চোখে দেখেছিলেন। তার পরই পরিবেশ রক্ষার কাজে নিজেকে নিযুক্ত করেন দিশা রবি (Disha Ravi). ২১ বছর বয়সী সমাজ ও পরিবেশকর্মী দিশা এবার  গ্রেটা থুনবার্গের Toolkit মামলায় গ্রেফতার হলেন। দিল্লিতে কৃষক আন্দোলন (Farmer's Protest) সমর্থন করে সামাজিক যোগাযোগমাধ্যমে পোস্ট করেছিলেন পরিবেশকর্মী গ্রেটা থুনবার্গ। দিল্লি পুলিসের তরফে জানানো হয়েছে, সুইডিশ পরিবেশকর্মী গ্রেটা থুনবার্গের শেয়ার করা Toolkit এডিট করেছিলেন দিশা।

একাধিক WhatsApp গ্রুপ তৈরি করে নথি ছড়িয়ে দিয়েছিলেন দিশা রবি। দিল্লি পুলিস এমনই দাবি করেছে। তা ছাড়া পোয়েটিক জাস্টিস ফাউন্ডেশন নামে একটি খালিস্তানি গোষ্ঠীর সঙ্গে তাঁর যোগসাজশ ছিল দিশার। এমনও অভিযোগ উঠেছে। ফলে তাঁর বিরুদ্ধো রাষ্ট্রদ্রোহিতা ও হিংসা ছড়ানোর জন্য মামলা হয়েছে। আদালতে অবশ্য এদিন ভেঙে পড়েন দিশা। তিনি আদালতে দাঁড়িয়ে বলেন, আমি কৃষকদের সমর্থন করেছি। ওরা আমাদের দেশের ভবিষ্যত্। কিন্তু আমি টুলকিট তৈরি করিনি। আমি সেই টুলকিটের একটা মাত্র লাইন এডিট করেছিলাম। এর পরই কান্নায় ভেঙে পড়েন তিনি। বেঙ্গালুরু থেকে দিশাকে গ্রেফতারের পর Delhi Police তাঁর ল্যাপটপ, মোবাইল  বাজেয়াপ্ত করেছে। সেগুলি খতিয়ে দেখা হচ্ছে। দিল্লি পুলিস এদিন আদালতে পাল্টা জানিয়েছে, দিশা সেই টুলকিটের অনেকটাই এডিট করেছেন। সেইসঙ্গে হোয়াটসঅ্যাপ গ্রুপ তৈরি করে হিংসা ছড়ানোর কাজ করেছেন।

আরও পড়ুন-  'বাড়িতেও মরতে হত ওঁদের', কৃষক আন্দোলন নিয়ে অসংবেদনশীল মন্তব্য বিজেপি মন্ত্রীর

গ্রেটার গুগল টুলকিট ভারতের সার্বভৌমত্ব নষ্টের চক্রান্ত। এমন অভিযোগ উঠেছিল। তার পরই এই Toolkit কারা তৈরি ও ছড়িয়েছিল তাঁদের খোঁজে নামে দিল্লি পুলিসের সাইবার সেল। সেই তদন্তের সূত্রেই দিশার সন্ধান পায় পুলিস। পরিবেশ আন্দোলনকারী হিসাবে দেশ-বিদেশে পরিচিত দিশা। তাঁর বাবা একজন অ্যাথলিট কোচ। দিশা এদেশের একাধিক আন্দোলনের সঙ্গে যুক্ত। ফলে তাঁর মতো একজন সক্রিয় সমাজকর্মীর গ্রেফতারিতে হইচই পড়েছে। ইতিমধ্যে বিজেপি সরকারের সমালোচনা শুরু করেছে বিরোধীরা। কংগ্রেস, সমাজবাদী পার্টি ইতিমধ্যে দিশার মুক্তির দাবি তুলেছে। বাম নেতৃত্বও দিশার গ্রেফতারির বিরোধিতা করেছে। দিল্লিতে কৃষি আন্দোলনের মূল মঞ্চ সংযুক্ত কৃষাণ মোর্চা(এসকেএম) দিশার গ্রেফতারির তীব্র নিন্দা করেছে। 

.