Afghanistan: এখনও-পর্যন্ত আফগানিস্তান থেকে ফেরানো হয়েছে ৫৫০ জনকে, জানিয়ে দিল কেন্দ্র

বিদেশমন্ত্রের তরফে আরও জানানো হয়েছে, আফগানিস্তানের পরিস্থিতির উপরে নজর রেখে চলেছে ভারত

Updated By: Aug 27, 2021, 06:55 PM IST
Afghanistan: এখনও-পর্যন্ত আফগানিস্তান থেকে ফেরানো হয়েছে ৫৫০ জনকে, জানিয়ে দিল কেন্দ্র

নিজস্ব প্রতিবেদন: বৃহস্পতিবার কাবুল বিমানবন্দরের বাইরে বিষ্ফোরণের পর তালিবানকে নিয়ে আতঙ্ক লাফিয়ে বেড়েছে আফগানিস্তানে। ওই বিস্ফোরণের পর বিদেশি নাগরিকদের আফগানিস্তান থেকে বের হওয়ার প্রক্রিয়ায় জোর ধাক্কা খেয়েছে। এর মধ্যে শুক্রবারই কাবুল বিমানবন্দর থেকে পাড়ি দিচ্ছে বিমান। ভারতের কোনও বিমান কাবুল বিমানবন্দর থেকে কবে দেশের উদ্দেশে রওনা দেবে তা এখনও স্পষ্ট নয়। এনিয়ে আজ বিস্তারিত জানালেন বিদেশ দফতরের মুখপাত্র অরিন্দম বাগচী।

আরও পড়ুন-University of Calcutta: অতিমারিতে ফি নিয়ে বড় ঘোষণা কলকাতা বিশ্ববিদ্যালয়ের

বিদেশ মন্ত্রকের তরফে আজ এক সাংবাদিক সম্মেলনে অরিন্দম বাগচী বলেন, এখনওপর্যন্ত মোট ৫৫০ জনকে ৬টি বিমানে কাবুল ও দুসানবে থেকে ভারতে আনা হয়েছে। এদের মধ্যে ২৬০ জন ভারতীয়। বাকীরা আফগান ও অন্যান্য দেশের নাগরিক। মার্কিন যুক্তরাষ্ট্র, তাজিকিস্তানের সঙ্গে যোগাযোগ রেখে চলেছে ভারত। ঠিক কত ভারতীয় আফগানিস্তানে রয়েছেন তা এখনও স্পষ্ট নয়। শেষ উড়ানে দেশে ফিরেছেন ৪০ জন। শোনা যাচ্ছে বহু আফগান কাবুল বিমানবন্দরে পৌঁছতে পারেছেন না। বুধবার বহু ভারতীয় কাবুল বিমানবন্দরে পৌঁছতে পারেনি। তাই ওই ৪০ জনকে নিয়ে ফিরে আসে ওই বিমান।

আরও পড়ুন-Nadia: ভোট পরবর্তী অশান্তি, চাপড়া ও কৃষ্ণনগরে মৃত ২ বিজেপি কর্মীর বাড়িতে সিবিআই

বিদেশমন্ত্রের তরফে আরও জানানো হয়েছে, আফগানিস্তানের পরিস্থিতির উপরে নজর রেখে চলেছে ভারত। এখন সবচেয়ে বড় কাজ হল কাবুলে ভারতীয়দের নিরাপত্তা নিশ্চিত করা। অন্যান্য অনেক দেশও পরিস্থিতির উপরে নজর রেখে চলেছে। আফগানিস্তান থেকে যেসব আফগান ভারতে আসছে তাদের জন্য চালু করা হচ্ছে ই-ভিসা। ওই ভিসার মেয়াদ ৬ মাস।   

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App) 

.