গভীর রাতে ৬ বার ভূমিকম্প, ফের কাঁপল Assam , বড় কিছুর ইঙ্গিত?

বুধবার সকালেই ভূমিকম্পে কেঁপে ওঠে উত্তর-পূর্বের একাংশ

Updated By: Apr 29, 2021, 06:38 AM IST
গভীর রাতে ৬ বার ভূমিকম্প, ফের কাঁপল Assam , বড় কিছুর ইঙ্গিত?

নিজস্ব প্রতিবেদন: ফের কাঁপল অসম। বুধবার সকালের পর গভীর রাতে ছয়বার ভূমিকম্প হল অসমে (Assam Earthquake)। National Centre for Seismiology জানিয়েছে, রাত ১২ টার পর থেকেই ধাপে ধাপে ৬ বার ভূমিকম্প হয় অসমের শোনিতপুরে। প্রথম তরঙ্গটি শোনিতপুরের ভূপৃষ্ঠে ধাক্কা মারে রাত ১২টা বেজে ২৪ মিনিটে। রিখটার স্কেলে মাত্রা ছিল ২.৬। 

আরও পড়ুন: WB Assembly Election 8th phase LIVE: ডোমকলে TMC প্রার্থীর গাড়ির ধাক্কায় মৃত ১, আহত ২

এরপর যথাক্রমে ১টা ১০, ১টা ২০, ১টা ৪১ ও ১টা ৫২ মিনিটে ভূমিকম্প হয়। রিখটার স্কেলে মাত্রা ছিল যথাক্রমে ২.৯, ৪.৬, ২.৭ ও ২.৩। রাত ২টো বেজে ২৮ মিনিটে  আরও একবার ভূমিকম্প হয়। রিখটার স্কেলে মাত্রা ২.৭। জানা গিয়েছে, অসমের তেজপুর (Tejpur) থেকে ৩৮ কিলোমিটার পশ্চিম-উত্তর পশ্চিমে শেষ ভূমিকম্পটির উপকেন্দ্র ছিল। ভূপৃষ্ঠ থেকে প্রায় ১১ কিমি অন্দরে ধাক্কা মারে প্রথম তরঙ্গ।

আরও পড়ুন: ভ্যাকসিনের হাহাকারের মধ্যেই Kolkata-য় এল Covishield-এর ৪ লক্ষ ডোজ

বুধবারই সকাল ৭ টা ৫৩ নাগাদ ভূমিকম্পে অসম সহ উত্তর পূ্র্ব ভারতের একাংশ কেঁপে ওঠে। রিখটার স্কেলে মাত্রা ছিল ৬.৪। বহু জায়গা থেকে ক্ষয়ক্ষতির খবর আসে। NCS এর মতে, অসমের ঐ এলাকা অতি ভূমিকম্প প্রবণ অঞ্চলের মধ্যে পড়ে। ভারী ভারতীয় টেকটনিক প্লেটের উপরে ইউরেশিয়ান প্লেট রয়েছে। উভয়ের অভিসারী সংঘর্ষের ফলে এতবার ভূমিকম্প হয়। আগামিদিনে বড়সড় ভূকম্পনের আশঙ্কা একেবারে উড়িয়েও দিচ্ছেন না বিশেষজ্ঞরা।

.