Maharashtra Governor: মহারাষ্ট্রের নতুন রাজ্যপাল রমেশ বইস! ছত্রপতি শিবাজিই কি 'সরিয়ে দিলেন' ভগৎ সিং-কে?

Maharashtra Governor: এবার মহারাষ্ট্রে নতুন রাজ্যপাল। এগারোটি রাজ্যে নতুন রাজ্যপাল নিয়োগ করা হচ্ছে। কেন্দ্রশাসিত অঞ্চল লাদাখের জন্য নতুন লেফটেন্যান্ট গভর্নরও নিয়োগ করছেন রাষ্ট্রপতি। এই পর্বেই ইস্তফা দিলেন মহারাষ্ট্রের রাজ্যপাল ভগৎ সিং কোশিয়ারি। রবিবার তাঁর ইস্তফাপত্র গ্রহণ করেছেন রাষ্ট্রপতি দ্রৌপদী মুর্মু। মহারাষ্ট্রের নতুন রাজ্যপাল হিসেবে বেছে নেওয়া হয়েছে রমেশ বইসকে।

Updated By: Feb 12, 2023, 02:01 PM IST
Maharashtra Governor: মহারাষ্ট্রের নতুন রাজ্যপাল রমেশ বইস! ছত্রপতি শিবাজিই কি 'সরিয়ে দিলেন' ভগৎ সিং-কে?

জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: এবার মহারাষ্ট্রে নতুন রাজ্যপাল। এগারোটি রাজ্যে নতুন রাজ্যপাল নিয়োগ করা হচ্ছে। কেন্দ্রশাসিত অঞ্চল লাদাখের জন্য নতুন লেফটেন্যান্ট গভর্নরও নিয়োগ করছেন রাষ্ট্রপতি। এই পর্বেই ইস্তফা দিলেন মহারাষ্ট্রের রাজ্যপাল ভগৎ সিং কোশিয়ারি। রবিবার তাঁর ইস্তফাপত্র গ্রহণ করেছেন রাষ্ট্রপতি দ্রৌপদী মুর্মু। মহারাষ্ট্রের নতুন রাজ্যপাল হিসেবে বেছে নেওয়া হয়েছে রমেশ বইসকে। রবিবার সকালেই মোট ১২ রাজ্যের রাজ্যপাল বদলে নির্দেশিকায় স্বাক্ষর করেছেন রাষ্ট্রপতি দ্রৌপদী মুর্মু। বদল হচ্ছে মহারাষ্ট্র, সিকিম, ঝাড়খণ্ড, হিমাচল প্রদেশ, অসম, অন্ধ্র প্রদেশ, ছত্তীসগঢ়, মণিপুর, নাগাল্যান্ড, মেঘালয় এবং বিহারে। অরুণাচল প্রদেশের রাজ্যপাল বিডি মিশ্রকে বদলি করে কেন্দ্রশাসিত অঞ্চল লাদাখের লেফটেন্যান্ট গভর্নর হিসাবে নিয়োগ করা হয়েছে।

আরও পড়ুন: Delhi-Mumbai Expressway: এবার মুম্বই যেতে লাগবে আগের চেয়ে অর্ধেক সময়! এক্সপ্রেসওয়ের এই বিষয়টি এশিয়ায় সর্বপ্রথম...

তবে সংশ্লিষ্ট রাজনৈতিক মহল মনে করছে, এই রাজ্যপাল বদলের মধ্যে সব থেকে তাৎপর্যপূর্ণ হল মহারাষ্ট্রের রাজ্যপাল বদল। মহারাষ্ট্রের রাজ্যপাল ভগৎ সিং কোশিয়ারি সম্প্রতি শিবাজি সম্পর্কে মন্তব্য় করে বিতর্ক জড়িয়েছিলেন। গত মাসেই প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর সঙ্গে দেখা করে রাজ্যপাল পদ থেকে ইস্তফা দেওয়ার ইচ্ছা প্রকাশ করেন তিনি। এ দিন রাষ্ট্রপতি দ্রৌপদী মুর্মু ভগৎ সিং কোশিয়ারির ইস্তফাপত্র গ্রহণ করেন।

মহারাষ্ট্রের নতুন রাজ্যপাল হিসেবে রমেশ বইসকে নিযুক্ত করলেন রাষ্ট্রপতি দ্রৌপদী মুর্মু। রমেশ এত দিন ঝাড়খণ্ডের রাজ্যপাল ছিলেন। ঝাড়খণ্ড থেকে তাঁকে নিয়ে আসা হচ্ছে মরাঠা-মাটিতে। 

আরও পড়ুন: Mahua Moitra: 'ভালোবাসা দিবসের জন্য নতুন পরিকল্পনা করতে হবে', মোদী সরকাকে মহুয়া মৈত্রের কটাক্ষ

কিন্তু কেন সরতে হল ভগৎ সিং কোশিয়ারিতে? 

গত বছরের নভেম্বরে ঔরঙ্গাবাদের এক বিশ্ববিদ্যালয়ের সমাবর্তনে বরেণ্য মরাঠা ব্যক্তির উদাহরণ দিতে গিয়ে কোশিয়ারি নাকি বলেছিলেন-- মহারাষ্ট্রে বিগ্রহ-চরিত্রের অভাব নেই। প্রাচীন যুগে ছিলেন ছত্রপতি শিবাজি। পরবর্তী সময়ে ভীমরাও অম্বেডকর। আর এখন নিতিন গডকরী। 

ভগৎ সিং কোশিয়ারির ওই মন্তব্যের পরেই বিরোধী শিবসেনার তরফে মরাঠা ভাবাবেগে আঘাত করার জন্য রাজ্যপালের ইস্তফা দাবি করা হয়। আশ্চর্যজনক ভাবে একই দাবি তোলে বিজেপির সহযোগী মুখ্যমন্ত্রী একনাথ শিন্ডের নেতৃত্বাধীন শিবসেনা গোষ্ঠীও!

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App) 

.