BBC Documentary Screening: জেএনইউ-এর পরে জামিয়ায় স্ক্রিনিং বিবিসি-র ডকুমেন্টারির! আটক তিন পড়ুয়া

মঙ্গলবারের জারি করা একটি আদেশে, জামিয়া কর্তৃপক্ষ জানিয়েছে যে তারা ক্যাম্পাসে কোনও জমায়েতের অনুমতি দেবে না। ভারতের স্টুডেন্টস ফেডারেশন ফেসবুকে এই স্ক্রিনিং-এর কথা ঘোষণা করার পরে এই কথা জানিয়েছে কর্তৃপক্ষ।

Updated By: Jan 25, 2023, 04:27 PM IST
BBC Documentary Screening: জেএনইউ-এর পরে জামিয়ায় স্ক্রিনিং বিবিসি-র ডকুমেন্টারির! আটক তিন পড়ুয়া

জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: বুধবার সন্ধ্যায় গণমাধ্যম বিভাগে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর বিতর্কিত বিবিসি ডকুমেন্টারি প্রদর্শনের পরিকল্পনার জন্য বামপন্থী ছাত্র ইউনিয়নের তিন সদস্যকে পুলিস আটক করেছে। পাশাপাশি দিল্লির জামিয়া মিলিয়া ইসলামিয়া বিশ্ববিদ্যালয়ে ক্লাস স্থগিত করা হয়েছে।

দাঙ্গা পুলিস টিয়ার-গ্যাস কামান সহ ভ্যান দক্ষিণ-পূর্ব দিল্লিতে কলেজের গেটে পৌঁছেছে। মঙ্গলবারের জারি করা একটি আদেশে, জামিয়া কর্তৃপক্ষ জানিয়েছে যে তারা ক্যাম্পাসে কোনও জমায়েতের অনুমতি দেবে না। ভারতের স্টুডেন্টস ফেডারেশন ফেসবুকে এই স্ক্রিনিং-এর কথা ঘোষণা করার পরে এই কথা জানিয়েছে কর্তৃপক্ষ।

২০০২ সালের দাঙ্গার সময় গুজরাটের মুখ্যমন্ত্রী হিসাবে বর্তমান প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর সময়কালের উপর ভিত্তি করে তৈরি এই ডকুমেন্টারি। সরকার এই ডকুমেন্টারিটিকে নিষিদ্ধ করেছে এবং সোশ্যাল মিডিয়া সংস্থাগুলিকে এর লিঙ্কগুলি সেখান থেকে সরিয়ে দেওয়ার দাবি তুলেছে। বিরোধীরা এই পদক্ষেপকে নির্লজ্জ সেন্সরশিপ বলে নিন্দা করেছে।

মঙ্গলবার সন্ধ্যায় জওহরলাল নেহরু বিশ্ববিদ্যালয়ের কিছু ছাত্র একইরকম স্ক্রিনিং-এর আয়োজন করে সমস্যায় পরে। ছাত্র ইউনিয়ন অফিসে ইন্টারনেট এবং বিদ্যুৎ উভয়ই সেই সময় ছিলনা। ফোনের স্ক্রিনে অথবা তাদের ল্যাপটপে ডকুমেন্টারি দেখার জন্য শত শত ভিড় বাইরে অন্ধকারে একত্রিত হয়েছিল। এরপরে সন্ধ্যায় একটি প্রতিবাদ মিছিলের মাধ্যমে অনুষ্ঠান শেষ হয়েছিল। ডকুমেন্টারিটি প্রদর্শিত হলে জেএনইউ কর্তৃপক্ষ শাস্তিমূলক ব্যবস্থা নেওয়ার হুঁশিয়ারি দিয়েছিল। তাঁরা জানিয়েছিলেন যে এই পদক্ষেপটি ক্যাম্পাসে শান্তি ও সম্প্রীতিকে ব্যাহত করতে পারে।

আরও পড়ুন: PMKSY কিস্তির আগেই কৃষকদের জন্য সুখবর, ক্ষতিপূরণ ঘোষণা করল সরকার

প্রধানমন্ত্রী মোদীর সরকার দুই পর্বের ডকুমেন্টারি সিরিজ 'ইন্ডিয়া: দ্য মোদী কোয়েশ্চেন'কে ‘প্রচারের অংশ’ হিসেবে চিহ্নিত করেছে। গুজরাট দাঙ্গার তদন্তের মাধ্যমে তাকে যে কোনো অন্যায় থেকে মুক্ত করা হয়েছে। গত বছর, সুপ্রিম কোর্ট হত্যাকাণ্ডের সঙ্গে যুক্ত একটি মামলায় তার অব্যাহতির বিরুদ্ধে আপিল খারিজ করে দেয়।

আরও পড়ুন: Sikkim: এবার থেকে একাধিক সন্তান নিলে বেতনও বাড়বে একাধিকবার! স্পষ্ট ঘোষণা সরকারের...

২০০২ সালে গুজরাটে তিন দিনের হিংসার ঘটনায় ১,০০০ জনেরও বেশি লোক নিহত হয়েছিল এবং গোধরায় তীর্থযাত্রীদের বহনকারী একটি ট্রেনের বগি পুড়িয়ে দেওয়ার পরে শুরু হওয়া দাঙ্গা থামাতে পর্যাপ্ত ব্যবস্থা না করার জন্য রাজ্য পুলিস গুরুতর অভিযোগের মুখোমুখি হয়েছিল। এই ঘটনায় ৫৯ জন নিহত হয়েছিল।

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App) 

 

.