Narendra Modi | Deepfake: 'গরবা নাচছেন প্রধানমন্ত্রী'! মেটা-গুগলের সঙ্গে বৈঠকে সরকার

২০২১ সালের তথ্য প্রযুক্তি (IT) নিয়মের অধীনে, অনলাইন প্ল্যাটফর্মগুলি কোনও ব্যবহারকারীর মাধ্যমে ভুল তথ্যের ছড়িয়ে পরা রোধ করতে আইনত বাধ্য। ব্যবহারকারী বা সরকারী কর্তৃপক্ষের কাছ থেকে রিপোর্ট পাওয়ার পর তাদের ৩৬ ঘন্টার মধ্যে এই ধরনের বিষয়বস্তু সরাতে হবে। 

Updated By: Nov 22, 2023, 12:04 PM IST
Narendra Modi | Deepfake:  'গরবা নাচছেন প্রধানমন্ত্রী'! মেটা-গুগলের সঙ্গে বৈঠকে সরকার

জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: বিজেপির দিওয়ালি মিলনে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী সাংবাদিকদের কাছে ডিপফেকের বিষয়টি উত্থাপনের কয়েকদিন পরেই, তথ্য ও প্রযুক্তি মন্ত্রী শুক্রবার নয়াদিল্লিতে এই বিষয়ে একটি বৈঠক ডেকেছেন।

জানা গিয়েছে যে, মন্ত্রী অশ্বিনী বৈষ্ণব এবং রাজীব চন্দ্রশেখর ছাড়াও মন্ত্রকের শীর্ষ আধিকারিকরা বৈঠকে উপস্থিত থাকবেন বলে মনে করা হচ্ছে। মিটিংয়ের জন্য আমন্ত্রণগুলি META, Google এবং অন্যান্য সহ বিভিন্ন ইন্টারমিডিয়ারিদের কাছে পাঠানো হয়েছে।

দীপাবলি উদযাপনের জন্য গত শুক্রবার বিজেপির সদর দফতরে এক অনুস্টহানের সময়, প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী সাংবাদিকদের জাল ভিডিয়ো ছড়িয়ে দেওয়ার বিরুদ্ধে সতর্ক থাকতে বলেন। তিনি বিশেষভাবে একটি সাম্প্রতিক ঘটনার উল্লেখ করেছেন যেখানে একটি ভিডিয়োতে টাকে গারবা ইভেন্টের সময় নাচতে দেখা গিয়েছে।

আরও পড়ুন: Ramayana | Mahabharata | NCERT: NCERT প্রস্তাব, এবার স্কুল-সিলেবাসে বাধ্যতামূলক রামায়ণ-মহাভারত!

একজন অভিনেত্রীকে কেন্দ্র করে একটি সাম্প্রতিক ডিপফেক ভিডিয়ো গুরুত্বপূর্ণ রাজনৈতিক বিতর্কের জন্ম দিয়েছে। এই ঘটনা একটি নিরাপদ ইন্টারনেট নিশ্চিত করার ক্ষেত্রে সরকারের দাবিকে প্রশ্নবিদ্ধ করেছে। ভুল তথ্য এবং ডিপফেকের মাধ্যমে সৃষ্ট চ্যালেঞ্জগুলিকে মাথায় রেখে, ইলেকট্রনিক্স এবং তথ্য প্রযুক্তি মন্ত্রক (MEITY) গত ছয় মাসের মধ্যে এই নিয়ে দ্বিতীয় পরামর্শ জারি করেছে। সেখানে অনলাইন প্ল্যাটফর্মগুলিকে ডিপফেকগুলির ছড়ানোর বিরুদ্ধে নিষ্পত্তিমূলক পদক্ষেপ নেওয়ার আহ্বান জানানো হয়েছে।

আরও পড়ুন: Murder: বিশ্বকাপ ফাইনাল দেখা নিয়ে বচসা, বাবার হাতে খুন ছেলে!

২০২১ সালের তথ্য প্রযুক্তি (IT) নিয়মের অধীনে, অনলাইন প্ল্যাটফর্মগুলি কোনও ব্যবহারকারীর মাধ্যমে ভুল তথ্যের ছড়িয়ে পরা রোধ করতে আইনত বাধ্য। ব্যবহারকারী বা সরকারী কর্তৃপক্ষের কাছ থেকে রিপোর্ট পাওয়ার পর তাদের ৩৬ ঘন্টার মধ্যে এই ধরনের বিষয়বস্তু সরাতে হবে। এই প্রয়োজনীয়তার সঙ্গে নন কমপ্লায়েন্স বিধি ৭-এর অধীনে পড়ে। এই ক্ষেত্রে প্রভাবিত ব্যক্তিরা ভারতীয় দণ্ডবিধির (IPC) বিধানের অধীনে সেই প্লাটফর্মকে আদালতে নিয়ে যেতে পারে।

ডিপফেকের ফলে প্রভাবিত ব্যক্তিরা নিকটবর্তী থানায় ফার্স্ট ইনফরমেশন রিপোর্ট (এফআইআর) দায়ের করতে পারে এবং ২০২১ সালের তথ্য প্রযুক্তি (আইটি) নিয়মের অধীনে প্রদত্ত প্রতিকার চাইতে পারে।

(দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির টাটকা খবর, আপডেট এবং ভিডিয়ো পেতে ডাউনলোড-লাইক-ফলো-সাবস্ক্রাইব করুন আমাদের AppFacebookWhatsapp ChannelX (Twitter)YoutubeInstagram পেজ-চ্যানেল)

 

.