যোগীর পর মোদীর রাজ্য! আমেদাবাদ পাল্টে কর্ণাবতী নাম রাখার প্রস্তাব বিজেপির

গুজরাটের ডেপুটি মুখ্যমন্ত্রী বলেন, আমেদাবদকে কর্ণাবতী নামকরণ করা হোক, মানুষ ভীষণ ভাবে চাইছেন। যদি আইনি ভাবে সমর্থন পাই, তা হলে কর্ণাবতী নাম রাখতে প্রস্তুত আমরা।

Updated By: Nov 7, 2018, 02:17 PM IST
যোগীর পর মোদীর রাজ্য! আমেদাবাদ পাল্টে কর্ণাবতী নাম রাখার প্রস্তাব বিজেপির
ফাইল চিত্র

নিজস্ব প্রতিবেদন: মোগলসরাই স্টেশন পাল্টে গেল দীন দয়াল উপাধ্যায় স্টেশনে। ইলাহাবাদ হল প্রয়াগরাজ। গতকাল যোগী আদিত্যনাথ ঘোষণা করলেন ফয়জ়াবাদ জেলার নাম হবে অযোধ্যা। নাম বদলের পালা আছড়ে পড়ল আরও এক বিজেপি শাসিত রাজ্য গুজরাটে। সুপ্রাচীন বাণিজ্যিক শহর আমেদাবাদের নাম কর্ণাবতীর রাখার মরিয়া প্রচেষ্টা চালাচ্ছে বিজয় রূপানির সরকার। মঙ্গলবার, গান্ধীনগরে সাংবাদিকদের প্রশ্নে, ডেপুটি মুখ্যমন্ত্রী নীতিন প্যাটেল তো বলেই ফেললেন, আইনি বাধা না থাকলে আমেদাবাদকে কর্ণাবতী বানানো হবে।

কেন কর্ণাবতী?

একবার দেখা নেওয়া যাক আমেদাবাদের ইতিহাস। সবরমতী নদীর তৈরি অবস্থিত এই শহর একদশ শতাব্দীর আগে আশাপল্লী নামে পরিচিত ছিল। তবে, চৌলুক্য বংশের রাজা কর্ণ এই শহর আক্রমণ করে দখল করেন। কর্ণাবতী নাম রাখা হয়। তাঁর রাজত্বকালেই এই শহরকে রাজধানী ঘোষণা করেন রাজা কর্ণ। ১৪১১ খ্রীষ্টাব্দে প্রথম আহমেদ শাহ এই শহরকে নতুন করে সাজিয়ে তোলেন। বাণিজ্যের অন্যতম ‘প্রতিষ্ঠান’ হয়ে ওঠে শহরটি। কর্ণবতী বদলে প্রথম আহমেদ শাহের নামকরণে আমেদাবাদ নাম হয়।

আরও পড়ুন- ফৈজাবাদের নাম বদলে অযোধ্যা করে দিলেন যোগী আদিত্যনাথ

গুজরাটের ডেপুটি মুখ্যমন্ত্রী বলেন, আমেদাবদকে কর্ণাবতী নামকরণ করা হোক, মানুষ ভীষণ ভাবে চাইছেন। যদি আইনি ভাবে সমর্থন পাই, তা হলে কর্ণাবতী নাম রাখতে প্রস্তুত আমরা। রূপানি সরকারের এই সিদ্ধান্তে কটাক্ষ করেছে কংগ্রেস। সে রাজ্যের কংগ্রেসের মুখপাত্র মণীশ দোশি বলেন, আমেদাবাদের নতুন নামকরণ বিজেপির আরও একটি পোল গিমিক। তাঁর অভিযোগ, অযোধ্যায় রাম মন্দির বানানো প্রস্তাব রাখা হচ্ছে। কখনও আমেদাবাদের নাম পাল্টে কর্ণবতী করা হচ্ছে। সবই হিন্দু ভোট এককাট্টা করা কৌশল বিজেপির। এই সব ইস্যু নিয়ে ভোটে লড়তে চাইছে বিজেপি। আদতে হিন্দুদেরই ঠকাচ্ছেন তাঁরা বলে অভিযোগ মণীশের।

আরও পড়ুন- সরযূর তটে ৩ লক্ষের বেশি প্রদীপ জ্বালিয়ে রেকর্ড, আরতি দক্ষিণ কোরিয়ার ফাস্ট লেডির

উল্লেখ্য, দিওয়ালিতে ধামাকা দিতে রামের উদ্দেশে একের পর এক ঘোষণা করেন যোগী আদিত্যনাথ। তিনি এ দিন বলেন অযোধ্যা হল হিন্দুদের শ্রদ্ধা, সম্মান এবং গৌরবের। ফয়জ়াবাদ জেলার নাম অযোধ্যা  ঘোষণা করেন আদিত্যনাথ। দিওয়ালির রাতে মন্দির প্রসঙ্গে কোনও কথা খরচ না করলেও, বুধবার যোগী বলেন, অযোধ্যায় মন্দির ছিল, মন্দির থাকবে।

.