কৃষি, তথ্য-প্রযুক্তি, ই-কমার্স-সহ একাধিক ক্ষেত্রে লকডাউন শিথিল, জারি নির্দেশিকা

দুধ, দুগ্ধজাত শিল্প, পোল্ট্রি, চা ও কফির ক্ষেত্রেও নিয়ম শিথিল করা হয়েছে। সরকার তরফে জানানো হয়েছে, গ্রামের অর্থনীতিকে চাঙ্গা করতেই এমন সিদ্ধান্ত

Updated By: Apr 15, 2020, 11:22 AM IST
কৃষি, তথ্য-প্রযুক্তি, ই-কমার্স-সহ একাধিক ক্ষেত্রে লকডাউন শিথিল, জারি নির্দেশিকা
ফাইল চিত্র

নিজস্ব প্রতিবেদন- করোনা সংক্রমণ রোখার তাগিদে সারা দেশে জারি হয়েছিল ২১ দিনের লকডাউন। ১৪ এপ্রিল প্রধনমন্ত্রী নরেন্দ্র মোদী ঘোষণা করেন, ৩ মে পর্যন্ত বর্ধিত করা হচ্ছে লকডাউন। তবে এবার লকডাউনে ছাড় মিলবে চাষবাস, তথ্য-প্রযুক্তি, ই-কমার্স ক্ষেত্রে। আন্তঃরাজ্য পরিবহনেও নিষেধাজ্ঞা থাকবে না ২০ এপ্রিলের পর থেকে। "মানুষের কষ্ট লাঘব করার জন্য এই সিদ্ধান্ত।" এমনটাই নির্দেশিকায় বলেছে কেন্দ্র। তবে লকডাউনের এই নির্দেশিকা হটস্পটে কার্যকরী নয়। হটস্পটে অনুমতি নেই এই ধরনের কার্যকলাপে।

কৃষিকাজ অর্থাৎ ফসল ফলানো থেকে শুরু করে সবজি মান্ডিতে পৌঁছে দেওয়ার ক্ষেত্রে সাধারণ অঞ্চলগুলিতে ছাড় দিচ্ছে সরকার। শুধুমাত্র হটস্পট গুলিতেই জারি থাকছে কড়া নিয়ম।

দুধ, দুগ্ধজাত শিল্প, পোল্ট্রি, চা ও কফির ক্ষেত্রেও নিয়ম শিথিল করা হয়েছে। সরকার তরফে জানানো হয়েছে, গ্রামের অর্থনীতিকে চাঙ্গা করতেই এমন সিদ্ধান্ত। গ্রামীণ শিল্প, খাদ্য প্রক্রিয়াকরণ, রাস্তা তৈরি ক্ষেত্রে শিথিল করা হয়েছে লকডাউনের নিয়ম। মহাত্মা গান্ধী জাতীয় কর্মসংস্থান আইনকে প্রাধান্য দিয়ে গ্রামের অর্থনীতি সচল রাখতেই এই পদক্ষেপ। নির্দেশিকায় এমনই জানিয়েছে কেন্দ্রীয় সরকার।

আরও পড়ুন- করোনায় পজিটিভ কংগ্রেস বিধায়ক, সংক্রমণের আশঙ্কায় গুজরাটের মুখ্যমন্ত্রী

জাতির উদ্দেশে ভাষণে প্রধানমন্ত্রী জানিয়েছেন, এই সব ক্ষেত্রে ছাড় দেওয়া হবে শর্তসাপেক্ষে। সামাজিক দূরত্ব বজায় রাখা-সহ করোনা সংক্রমণ এড়াতে বিভিন্ন পদক্ষেপ না মানলে কড়া ব্যবস্থা নেওয়া হতে পারে বলে জানিয়েছেন প্রধানমন্ত্রী। এমনকি সেখানে নতুন করে লকডাউন জারি করা হতে পারে।

.